বেকেন

ব্যুরো নিউজ, ৯ জানুয়ারি: প্রয়াত ফুটবলার বেকেনবাওয়ার

৭২ ঘণ্টা আগে চলে গিয়েছেন ব্রাজিলের প্রাক্তন ফুটবল তারকা মারিও জাগালো। তারপর ফরাসি ফুটবলার দিদিয়ের দেশঁ। আর এইবার চলে গেলেন জার্মান ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। সুঠাম চেহারা, উন্নত নাসিকা, ছিল বেকেনবাওয়ারের বিশেষ পরিচিতি। ৭৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন পশ্চিম জার্মানের হয়ে বিশ্বকাপ জেতা ফুটবলার ও কোচ বেকেনবাওয়ার। ১৯৭০ সালে যখন জাগালোরা বিশ্বকাপ জিতলেন তখনই ফুটবলার হিসেবে তাঁর দৌড় শুরু। ফুটবল জগতে তিনি পরিচিত ছিলেন জার্মান শব্দ ‘কাইজার’ নামে। যার অর্থ সম্রাট। 

কেন প্রতিবছর শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে সারম্বরে পালিত হয় নেতাজির জন্মদিবস?

পশ্চিম জার্মানির হয়ে খেলেছেন ১৯৬৫ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত। গোল করেছিলেন ১০৩ ম্যাচে ১৪ টি। ১৯৭৪ সালে বিশ্বকাপ জেতেন পশ্চিম জার্মানি। তিনি ছিলেন সেই টিমের সদস্য। তার আগে ১৯৭২ সালে তিনি জেতেন ইউরো কাপ। খেলেছিলেন বায়ার্ন মিউনিখ, নিউইয়র্ক কসমস, হামবুর্গ এস বির হয়ে। ১৯৭৪ সাল থেকে পরপর ৩ বছর তারই সময় বায়ার্ন মিউনিখ জেতে ইউরোপিয়ান কাপ। বায়ার্নের হয়ে ৪ বার জিতেছিলেন বুন্দেশ লিগা।

তিনি কোচ হিসাবে আবিষ্কার করেছেন লিবেরো হিসেবে জার্মানির নির্ভরযোগ্য ডিফেন্ডার লোথার ম্যাথিউসকে। আধুনিক ফুটবলে ‘সুইপার’ পজিশনে ফুটবলার তৈরি তারই সৃষ্টি। ১৯৯০ সালে দিয়েগো মারাদোনার আর্জেন্টিনাকে হারিয়ে কোচ হিসাবে তিনি ইতালিয়া ৯০ তে ট্রফি জেতেন। ব্যাবহার করেছিলেন লোথার ম্যাথিউসকে তুরুপের তাস হিসাবে। সেই ম্যাচে হেরে কেঁদে ফেলেছিলেন শিল্পী ফুটবলার আর্জেন্টিনার দিয়েগো মারাদোনা।

সামান্য একটি কলঙ্কজনক কারনে তিনি শেষ দিকে একটু অন্তরালে চলে গিয়েছিলেন। ১৯৬৪ সালে বেকেনবাওয়ারের অভিষেক হয় ক্লাব ফুটবলে। আর তখন থেকেই তাঁর ব্যাক্তিত্ত ছাপ ফেলেছিল গোটা টিমে। শারীরিক সক্ষমতার কারনে তাঁর ক্ষমতা ছিল অবর্ণনীয়। সেরাদের মধ্যে তিনি ছিলেন উজ্জ্বল নক্ষত্র। ২০২৪ সালের শুরুতেই জাগালো, দেশঁ, ও বেকেনবাওয়ারের মৃত্যু অনেকটাই শূন্যতার সৃষ্টি করলো বিশ্ব ফুটবলে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর