প্রকাশিত

ব্যুরো নিউজ, ১৬ নভেম্বর: প্রকাশিত হল সাহিত্য পত্রিকা ‘রাজভূমি’

 

পুজোর সময়ে রাঢ়বঙ্গের সাহিত্য ও সমাজ সেবার মেলবন্ধনে প্রকাশিত হল সাহিত্য পত্রিকা ‘রাজভূমি’।  বৃহস্পতিবার এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে জেলার থেকে বিশিষ্ট সব শিল্পী – সাহিত্যিকদের আগমনে এই পত্রিকার প্রকাশ ঘটে। এই পত্রিকাটি আরো বেশি সামাজিক স্তরে প্রভাব বিস্তার করবে বলে অনুমান উদ্যোক্তাদের।

বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষে হাজির জেলাশাসক

এই পত্রিকার মাধ্যমে মূলত বীরভূম জেলার ঐতিহাসিক পীঠস্থান হেতমপুরের সাহিত্য – সংস্কৃতির ঐতিহ্যকে বজায় রাখার ও নব প্রজন্ম কে সাহিত্যমুখী করে তোলার উদ্যোগ নেন মেটেলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যাণ দে ও প্রবীণ নাগরিক পরিমল ঠাকুর। তারা নিজস্ব উদ্যোগে বিগত ৭ বছর ধরে সমাজ সংস্কৃতি চর্চার স্বার্থে এই সাহিত্য পত্রিকা চালিয়ে আসছেন। এদিনের এই কর্মসূচিতে এ বছর রাজভূমির সপ্তম সংখ্যা প্রকাশিত হল। এদিন উপস্থিত সকলেই তাদের নিজস্ব সৃষ্টি কবিতা, গান, ছড়া সাহিত্য,  সমস্ত কিছু এই সভায় তুলে ধরেন। সাহিত্য প্রকাশ কর্মসূচিতে সকলেই হেতমপুরের ভূমিপুত্র স্কুলের প্রধান শিক্ষক গণিত শাস্ত্রে শিক্ষকতা দান করলেও সাহিত্যের প্রতি তার অগাধ আস্থা ও ভালোবাসা লক্ষ্য করে অনুপ্রাণিত সকলেই। এদিন বর্তমান সময়ে রাজভূমি সাহিত্য পত্রিকার প্রাসঙ্গিকতা নিয়েও নিজেদের মতামত তুলে ধরেন আগত বিশিষ্ট জনেরা।

 

প্রায় ৭০ পৃষ্ঠার বইটিতে জেলার বিশিষ্ট শিশু সাহিত্যিক আশিষ কুমার মুখোপাধ্যায়ে, সাহিত্যিক সৌরেন্দ্রনাথ চট্টোপাধ্যায়, ডঃ পার্থ সারথি মুখোপাধ্যায়ের মতো লেখক ছাড়াও জেলার বাইরের বিভিন্ন বিশিষ্ট লেখক যেমন  ডঃ কবিতা চৌধুরী, সনৎ দে, তীর্থঙ্কর সুমিতের মতো লেখকদের লেখাও স্থান পেয়েছে।  বইটিতে রয়েছে ৩ টি প্রবন্ধ, ৪০ টি কবিতা, ৬ টি গল্প সহ আরো অনেক গান, ছড়া ও বিভিন্ন বিষয়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর