রাজীব ঘোষ, ৪ সেপ্টেম্বর: পড়ুয়াদের জন্য সুখবর | ৬০ হাজার টাকা স্কলারশিপ।

আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারের পাশাপাশি বহু কর্পোরেট সংস্থা ও বেসরকারি ক্ষেত্রে স্কলারশিপের বন্দোবস্ত করা হয়, যাতে টাকার অভাবে কোনও পড়ুয়ার উচ্চশিক্ষা গ্রহণ বন্ধ না হয়ে যায়। এখানে এরকম একটি বেসরকারি ক্ষেত্রে স্কলারশিপের কথা আলোচনা করা হল, যেখানে পড়ুয়ারা ৬০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারেন। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শেষ করার পরে যদি পড়ুয়াদের পছন্দমত বিষয় নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের ইচ্ছা থাকে, তাহলে সে ক্ষেত্রে এই স্কলারশিপ যথেষ্ট সহায়তা করতে পারে। এই স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত তথ্য একবার দেখে নেওয়া যাক:

স্কলারশিপে আবেদন করলেই ৭৫ হাজার টাকা !

স্কলারশিপটির নাম- Legrand Empowering Scholarship Program
Legrand Electronics কোম্পানির তরফে স্কলারশিপ দেওয়া হচ্ছে। এই কোম্পানি বহু ইলেকট্রিক্যাল ও ডিজিটাল ইন্সট্রুমেন্ট প্রোভাইডার, যা এনার্জি ডিস্ট্রিবিউশন থেকে ওয়ারিং ডিভাইস, হোম অটোমেশনের মতো বিপুল সরবরাহ করছে। Buddy4Study-র মাধ্যমে Legrand Empowering Scholarship নিয়ে আসা হয়েছে।

বিশেষ করে মেয়েদের জন্যই এই স্কলারশিপ প্রোগ্রামটি চালু করা হয়েছে। যাতে ছাত্রীরা পড়াশুনা শেষ করার পর উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারে। ৪০০র বেশি ছাত্রী এই স্কলারশিপ প্রোগ্রামের আওতায় এসেছে। সাধারণত ইঞ্জিনিয়ারিং, বিটেক, বিজ্ঞান, বিএসসি ফাইনালস, বিকম, বিবিএ নিয়ে পড়াশোনা করা ফাস্ট ইয়ারের ছাত্রীরা এই স্কলারশিপ পাবে।

কত টাকা পাওয়া যাবে?
এই স্কলারশিপে ছাত্রীদের বার্ষিক কোর্স ফি ৬০ শতাংশ খরচ বা ৬০ হাজার টাকা দেওয়া হবে।
যারা করোনা সংক্রমণের সময় বাবা ও মাকে হারিয়েছে কিংবা যাদের মা অথবা বাবা সিঙ্গেল প্যারেন্টস তারাও এই স্কলারশিপের সুবিধা পাবেন।

কিভাবে আবেদন করবেন?
প্রথমেই https://legrandscholarship.co.in বা।Buddy4Study পোর্টালে যেতে পারেন। এরপর Legrand Scholarship প্রোগ্রাম ২০২৩-২৪ অপশনে Apply Now বাটনে ক্লিক করতে হবে। Start Application বাটনে ক্লিক করে সঠিক ভাবে ফর্ম ফিলাপ করতে হবে। প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে।

কি কি ডকুমেন্টস লাগবে?
বয়সের প্রমাণ পত্র। পাসপোর্ট সাইজের ছবি। আধার কার্ড। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মার্কশিট। ইনকাম সার্টিফিকেট। কলেজ বা ইউনিভার্সিটিতে অ্যাডমিশনের যাবতীয় ডকুমেন্টস। ডকুমেন্ট আপলোড করে সাবমিট করার পরে ইমেইল আইডিতে application নম্বর ও অন্যান্য তথ্য পাবেন। স্কলারশিপের জন্য নির্বাচিত হলে সেই ছাত্রীকে ইমেইল বা এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। তারপর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা চলে যাবে।

আবেদনের যোগ্যতা:
২০২৩-২৪ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পাস করতে হবে। অন্তত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ছাত্রীদের ৭০ শতাংশ নম্বর লাগবে। B.Tech/ BE/ BBA/ B.Com/ BSc (Math and Science) এরমধ্যে ছাত্রীদের যে কোনও একটি বিষয় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে। পারিবারিক বার্ষিক আয় ৫ লক্ষ টাকার মধ্যে হতে হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর