নিত্য

ব্যুরো নিউজ, ১৫ ডিসেম্বর: নিত্য পণ্য: অগ্নিমূল্য বাজার 

শীতের শুরুতে বাজারে সবুজ আনাজের প্রাচুর্যে দাম কমবে এইটাই ছিল বঙ্গবাসী খাদ্যরসিক ও গৃহিণীদের আশা। কিন্তু হলো ঠিক তার উল্টো। এবার ডিসেম্বরে সপ্তাহ খানেক পরে শীতের দেখা মিলেছে। কিন্তু পাল্লা দিয়ে বেড়ে চলেছে নিত্য পণ্য খাদ্য সামগ্রির দাম। আলু ২৫- ২৭ টাকা, বেগুন, শাঁক, গাজর, বিন্স ৪০ টাকা থেকে ৬০ টাকায় বিকচ্ছে। ভালো পেয়াজের দাম আকাশছোঁয়া। সাধারণ মানের পেয়াজই ৫০ টাকা কেজি। আর সবচেয়ে ভালো পেয়াজ কোথাও কোথাও বিকচ্ছে ১০০ টাকাতেও। ডিম ৭ টাকা প্রতি পিস। আবার দেশি ঘরোয়া ডিম হলে ১০ টাকা। এভাবেই দাম বাড়াতে নাভিশ্বাস উঠতে শুরু করেছে মধ্যবিত্ত বাঙালির।

এবার জি আই ট্যাগ পেতে চলেছে বারুইপুরের পেয়ারা

চলতি বছরের মার্চ মাসে নিত্য পণ্যর দাম কেজি প্রতি দেড় থেকে দু টাকা কমেছিল। আর এখন দাম বেড়েছে কেজি প্রতি ৮- ১০ শতাংশ। বিশেষজ্ঞ মহলের মতে এই মূল্যবৃদ্ধির মূল কারন হ লো জ্বালানীর দাম না কমা। ঊর্ধ্বমুখী জ্বালানীর খরচ চেপে বসছে নিত্য পণ্য আদান প্রদানের উপর। চাষি মাঠ থেকে বাজারে আনতে আগে যে পয়সা গাড়িভাড়া দিতো এখন সেই গাড়িভাড়া ৩০- ৪০ শতাংশ বেশি দিতে হয়। বেড়েছে সারের দাম। বিদ্যুতের খরচ বেশি হওয়ায় সেচের কাজে খরচা হয়েছে। তার সঙ্গে রয়েছে ডিসেম্বরের শুরুর অকাল বৃষ্টি। এর ফলে বাড়তে পারে আলুর দাম।

তবে পাইকারি ব্যবসায়ী ও মজুতদারেরা মুনাফা করলেও খুচরো ব্যবসায়ীদের পক্ষে ততো লাভ করা আর সম্ভব নয়। এছাড়াও রয়েছে সবুজ আনাজ পচে যাওয়ার সভাবনা। লক  ডাউনের পর থেকে কাজ হারিয়ে বহু মানুষই এখন আনাজ ব্যবসায়ী। কিন্তু সেখানেও আর শান্তি নেই। খরচ কমাতে সাধারণ মানুষও নিত্য পণ্য কেনায় লাগাম দিয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর