ধর্মনিরপেক্ষতা

ব্যুরো নিউজ, ২৮ নভেম্বর: ধর্মনিরপেক্ষতা নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য ভাগবতের | কী বললেন আরএসএস প্রধান?

বিশ্বকে আমাদের ধর্মনিরপেক্ষতার পাঠ দেওয়ার দরকার নেই। ভারত স্বাভাবিকভাবেই ধর্মনিরপেক্ষ ভাবধারার রক্ষাকর্তা। সাফ জানালেন আরএসএস প্রধান মোহন ভাগবত।

দ্বন্দের জেরে বন্ধ তেল উৎপাদন!

রবিবার সন্ধ্যায় গ্রেটার নয়ডাতে সারদা বিশ্ববিদ্যালয়ের ‘স্ব-আধারিত ভারত’ শীর্ষক একটি সেমিনারে বক্তব্য রাখেন তিনি। সেখানেই ভারতের ধর্মনিরেপক্ষতা সম্পর্কে মন্তব্য করেন আরএসএস প্রধান।

আরএসএস প্রধান মোহন ভাগবত বলেন, ভারতকে ধর্মনিরপেক্ষতা শেখানোর জন্য গোটা বিশ্বের প্রয়োজন নেই। ভারত সমস্ত ধর্মকে শ্রদ্ধা করে। ভারতের সংবিধানেই ধর্মনিরপেক্ষতার কথা বলা রয়েছে। আমরা সবসময়ই বৈচিত্রের মধ্য়ে ঐক্য- এই মতবাদে বিশ্বাসী। আমরা হুন, কুষাণ, ইসলামকে দুহাত বাড়িয়ে স্বাগত জানিয়েছিলাম। আমাদের এই মাটি এতটাই সমৃদ্ধ যে এখানে যাঁরাই আসতেন তাদেরকে স্বাগত জানাতেন এখানকার রাজা -মহারাজারা। এখানে যারা আশ্রয় নিতে চেয়েছেন তাদেরই আশ্রয় দিয়েছি আমরা। আমরা সকলকে আহ্বান করেছি কারণ আমাদের ধর্ম এই শিক্ষাই দিয়েছে।

এদিন তিনি সাফ জানিয়ে দেন, অন্য দেশের থেকে কিছু নকল করার দরকার নেই। ভারতের নিজস্ব শক্তির উপর নির্ভর করে উন্নয়নের মডেলকে অনুসরণ করতে হবে।

আরএসএস প্রধান বলেন, আমাদের প্রাচীন শিক্ষা থেকে সংগৃহীত জ্ঞান দিয়ে আমরা যতদিন না আপন শক্তিতে বলীয়ান হতে পারি, ততদিন পর্যন্ত আমরা এই বিশ্বকে নেতৃত্ব দিতে পারব না। ১০ হাজার বছর ধরে প্রথা মেনে চাষ-আবাদ করে, মাটির স্বাস্থ্যের কোনও ক্ষতি না করে আমরা চাষ-আবাদ করেছি। কারণ আমাদের ধর্ম বলেছে শুধু মানুষের মঙ্গল কামনা করা নয়, আমাদের ধর্ম শিখিয়েছে পরিবেশেরও মঙ্গলজনক কাজ করা। কিন্তু আমরা যদি আজ অন্যদেশ থেকে ধার করা মডেল নিই তবে সেটা আমাদের চিরকালীন কিছু হবে না। বরং তা সাময়ীক। ইভিএম নিউজ




		

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর