মেট্রো

ব্যুরো নিউজ, ২৫ সেপ্টেম্বর: দেশের গভীরতম মেট্রো স্টেশন ‘হাওড়া’                                                                                                                                                                                                                                                                                             

নার্সিং ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধসিন

হাওড়া থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা দ্রুত চালু হতে চলেছে। হাওড়া মেট্রো স্টেশনে চলছে এখন পাঞ্চিং গেট বসানোর কাজ। যাত্রীদের ভিড় সামলাতে বসানো হবে মোট ৩২ টি গেট। যাত্রীদের সুবিদার্থে  বসানো হবে এএফসি-পিসি গেটও। এই গেট দিয়ে তাঁরা প্ল্যাটফর্মে যেতে পারবে ও স্বয়ংক্রিয়ভাবে ভাড়া কাটতে পারবে। মোট গেট এর মধ্যে ২০ টি গেট হবে দ্বিমুখি। বাকি ১২ টির মধ্যে ৬ টি গেট শুধুমাত্র প্রবেশ ও প্রস্থানের জন্য বরাদ্দ থাকবে ও ২ টি গেট হুইলচেয়ারগামী যাত্রীদের জন্যে থাকবে।                                                                                                                                                                                                                                                                                                                         

মেট্রোরেল কর্তৃপক্ষ  জানিয়েছে, যেই ২০ টি গেট  দ্বিমুখি তাতে দুদিকেই পাঞ্চ করা যাবে, তবে তা  যাত্রীদের  চাপ বুঝে। স্টেশনে ঢোকার সময় যাত্রী বেশি থাকলে সেই গেটগুলিকে প্রবেশপথ হিসাবে ব্যবহার করা হবে। আবার যদি বেরোনোর  সময় যাত্রী বেশি থাকে তাহলে সেই গেট গুলিকে বেরোনোর জন্য ব্যবহার করতে পারবে মেট্রোরেল কর্তৃপক্ষ। ইস্ট ওয়েস্ট  মেট্রো করিডরে সব  স্টেশনের মধ্যে সর্বোচ্চ গেট এই  স্টেশনেই থাকবে। হাওড়া থেকে গঙ্গার নীচ হয়ে এটি এসপ্ল্যানেড পৌঁছাবে। এটি দেশের গভীরতম মেট্রো স্টেশন। এই স্টেশনের একটি গেট দিয়ে কমপক্ষে ৪৫ জন যাত্রী ঢুকতে কিংবা বেরোতে পারবে। স্মার্ট কার্ড পাঞ্চ  করে বা টোকেন ঠেকিয়ে ঢোকার পাশাপাশি কিউ-আর কোড স্ক্যান করে ঢোকার বা বেরোনোর সুযোগ ও থাকবে বলে জানিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ।

‘মন কি বাত’ অনুষ্ঠানে দেশবাসীকে স্বচ্ছ অভিযানে আহ্বান

দিন এখনও ঠিক না হলেও চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হাওড়া স্টেশন থেকে শুরু হবে মেট্রো পরিষেবা, এমনই দাবি করেছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। ইতিমধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রোর সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবা চলছে। তবে বউ বাজারের কাজ শেষে পুরো রুট একসাথে না জোড়া পর্যন্ত শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালুর জন্যে আরও একটু অপেক্ষা করতে হবে। ইভিএম নিউজ

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর