পুজো

ব্যুরো নিউজ, ২৮ অক্টোবর: দুর্গাপুজো নয়, লক্ষ্মীপুজোই এখানকার প্রধান উৎসব!

দুর্গা বিসর্জন হয়ে গিয়েছে, মণ্ডপ শুন্য করে দেবী দুর্গা ফিরে গিয়েছেন কৈলাসে। দুর্গার পর এবার লক্ষ্মী আরাধনার পালা।

নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা!

আজ কোজাগরী লক্ষ্মী পূর্ণিমা। প্রতিটি বাড়িতে বাড়িতে মা লক্ষ্মীর আরাধনা। তবে কখনও কি শুনেছেন একটা জনপদের প্রধান উৎসবই লক্ষ্মী পুজো!

বিগত বহু দশক ধরেই মা লক্ষ্মী গ্রামজুড়ে পূজিত হচ্ছেন। জলপাইগুড়ির দুরামারিতে।

জানা যায়, প্রায় ৫৫ বছর আগে জলপাইগুড়ির অন্যতম কৃষি বলয় হিসেবে পরিচিত দুরামারিতে পর পর কয়েক বছর ফসলের ব্যাপক ক্ষতিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছিল গোটা গ্রামে। ব্যাপক ক্ষতির মুখে পড়েছিলেন এলাকার কৃষকেরা।

শেষ পর্যন্ত কোনও উপায় না পেয়ে সারা গ্রাম একত্রিত হয়ে ফসলের মহামারি থেকে রেহাই পেতে দেবী লক্ষ্মীর শরণাপন্ন হয়। দেবীর উপাসনার পর বদলে যায় পুরো চিত্রটাই।  এরপর থেকে ‘লক্ষ্মী গ্রাম’ হিসেবে পরিচিতি পায় দুরামারি।

এরপর থেকে এলাকার প্রধান পুজো হয়ে ওঠে লক্ষ্মীপুজো। এখানে দুর্গা, কালী পুজোর আয়োজন নিয়ম রক্ষার পুজো হলেও সারা বছর লক্ষ্মীপুজোর জন্যই অপেক্ষায় থাকেন এলাকাবাসী।

অন্যান্য জায়গায় লক্ষ্মী পুজো মূলত গৃহস্থ বাড়ির পুজো। তবে দুরামারিতে বিভিন্ন ক্লাবের উদ্যোগে প্রায় ৩৫টি সর্বজনীন লক্ষ্মী পুজোর আয়োজন করা হয়ে থাকে। পুজোর পরও এক সপ্তাহ ধরে চলে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি ৩ দিন ধরে চলে বিরাট মেলা।

এবছর ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত চলবে এই মেলা। সেখানে বিভিন্ন ক্লাবের বড় বড় প্রতিমা নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর