মিষ্টির

ব্যুরো নিউজ, ৩ নভেম্বর: দীপাবলির মিষ্টির লিস্টে ক্ষীরমোহন মিস করবেন না

উৎসবের আনন্দ ভাগ করে নিতে আমরা মিষ্টি মুখ করে থাকি। কেউ কেউ বা পূজার্চনার দিনে মিষ্টি মুখ করাকে শুভ বলে মনে করেন। সোজা কথায়, মিষ্টি ছাড়া বাঙালি অসম্পূর্ণ।

দীপাবলিতে হেলদি ও টেস্টি খাবার! ছোট থেকে বড় সকলেই চেটেপুটে খাবে

কিছু দিন আগেই গেছে দুর্গা পূজা, লক্ষ্মী পূজা। আর সামনে ধন্তেরাস, কালীপূজা, দীপাবলি। তার পরেই ভাইদুজ অর্থাৎ ভাইফোঁটা। আর এই উৎসবের মরশুমে দোকানদারেরা বাড়িয়ে দেয় মিষ্টির দাম। তাছাড়া স্বাদ ও গুণমানও কমে যায় অনেক সময়। তাই নিজেই বানিয়ে নিতে পারেন সুস্বাদু এই দুর্দান্ত মিষ্টি।

প্রয়োজনীয় উপকরণ: ময়দা, গুঁড়ো দুধ, বেকিং পাউডার, বেকিং সোডা, ঘি, চিনি, খোয়া ক্ষীর, ফুড কালার, পেস্তা বাদাম।

একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ, বেকিং সোডা, বেকিং পাউডার আর ঘি নিয়ে নিতে হবে। এবার সবকিছু ভাল করে মেখে নিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিন। মাখার সময় অল্প করে জল দিয়ে দিয়ে মাখবেন। একটা সুন্দর ময়দাটা নরম মণ্ড তৈরি হবে আসবে।

এবার ওই মণ্ড থেকে ছোট ছোট বল বানিয়ে নিন। যাতে মিশ্রণটা হাতে লেগে না যায় তার জন্য বল বানানোর সময় হাতে ঘি বা তেল অবশ্যই মাখিয়ে নেবেন। এবার একটা কড়াইতে সাদা তেল গরম করে নিল। তাতে একে একে বলগুলো দিয়ে উল্টেপাল্টে ভেজে তুলে রেখে ঠান্ডা করতে দিন।

অন্য একটা কড়াইতে জল আর চিনি দিয়ে ভাল মতো ফুটিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে। এবার তাতে ভেজে রাখা মিষ্টির বল গুলো দিয়ে ৩০ মিনিট মতো ঢেকে রেখে দিন।

এবার একটা প্লেটে খোয়া ক্ষীর নিয়ে সেটা ভাল করে মেখে নিন সম্ভব হলে শিল নোড়ায় ভাল করে পিষে নিন। যাতে ক্ষীরের মিশ্রণটা ভাল মতন মসৃণ হয়। এবার সেই মিশ্রণটা থেকে একটা করে বল বানিয়ে সেটা হাতের তালুতে চেপ্টে নিন। এবার চিনির সিরার মধ্যে ভিজিয়ে রাখা মিষ্টি একটা করে দিয়ে খোয়া ক্ষীরের মাঝখানে রেখে ভাল করে মুড়ে নিন।

এবার নিজের পছন্দ মতন উপকরণ দিয়ে গার্নিশ করেনিন। চাইলে মিষ্টিটি মাঝখান থেকে কেটে নিয়েও পরিবেশণ করতে পারেন। সাফরন, পেস্তা অথবা কাজু দিয়ে সাজিয়ে নিন। এবার রেডি আপনার হেঁশেলে তৈরি ক্ষীরমোহন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর