ব্যুরো নিউজ, ২৮ নভেম্বর: দার্জিলিঙে পর্যটক কর 

এখন থেকে দার্জিলিঙে বেড়াতে গেলে পর্যটকদের মাথাপিছু দিতে হবে ২০ টাকা কর। কিন্তু নতুন এই ফতোয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে পাহাড় জুড়ে। দার্জিলিং শহরকে পরিচ্ছন্ন রাখতে সংশ্লিষ্ট পুরসভা এই সিদ্ধান্ত নিয়েছে। আর কর আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে সেখানকার হোটেলগুলিকে। পর্যটকেরা হোটেলে রাত্রিবাস করতে ঢুকলেই তাদের বিলের সঙ্গে দিতে হবে মাথাপিছু ২০ টাকা কর।

দ্বন্দের জেরে বন্ধ তেল উৎপাদন!

বিষয়টি নিয়ে পর্যটন ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করেছে। তাদের মতে লকডাউনে পর্যটন ব্যবসায় ব্যাপক লোকসান হয়েছে। লকডাউন খোলার পরেই পর্যটকেরা আসতে শুরু করেছে। কিন্তু এভাবে কর চাপালে পর্যটকের সংখ্যা কমবে। আবার হোটেলগুলিকে মার খেতে হবে। পুরসভার এই বিজ্ঞপ্তি প্রত্যাহারের অনুরোধও তাঁরা করেছে।

হামরো পার্টি দার্জিলিং পুরসভার কাউন্সিলাররাও এই আপত্তি জানিয়েছে। অপরদিকে, পুরসভার বক্তব্য শৈল শহরকে পরিচ্ছন্ন রাখতে তাদের খরচ ব্যাপক হারে বেড়েছে। বিশেষত, ম্যালে সারাক্ষণ সাফাই কর্মী রাখতে হয়। দার্জিলিং গোর্খা পার্বত্য পরিষদের সময়েও এই ধরনের কর আদায় করা হতো। তখন প্রথমে ৩ টাকা ও পরে ৫ টাকা আদায় করা হতো। হিমালয়ান হস্পিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সাধারন সম্পাদক সম্রাট সান্যালও কর আদায়কে সমর্থন করেছেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর