ইভিএম নিউজ ব্যুরো, ২২ জুনঃ (Latest News) দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুরের পৌর এলাকার বাসিন্দা তথা পেশায় প্রাথমিক শিক্ষক হলেও গোলকেশ্বর সরকার সেই স্কুল জীবন থেকেই নিভৃতে সাহিত্যচর্চা করে চলেছেন। ইতিমধ্যে তার বেশ কয়েকটি ছোট গল্পের সংকলন দেশে বিদেশের পত্রিকায় প্রকাশিত এবং পুরস্কৃত হয়েছে। তার প্রকাশিত তিনটি ছোট গল্প সংকলনগুলি হল, ঊষাতিটি, মেখলা এবং হসন্তিকার মধ্যে ঊষাতিটির জন্য ১৯৯৫ সালে কলকাতার বুলবুল সাহিত্য পত্রিকা আয়োজিত এক অনুষ্ঠানে তাকে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের পুত্রবধূ কল্যানী কাজীর উপস্থিতিতে স্বর্নপদক এবং শংসাপত্র দিয়ে সন্মাননা প্রদান করা হয়।

১৯৯৯ সালে পার্কসার্কাসে আয়োজিত এক সাহিত্যসভায় তাকে উদীয়মান সাহিত্যিক হিসাবে শহিউদ্দিন খান স্মৃতি পুরস্কারে সম্মানিত করা হয়।স্বভাব লাজুক এই উদীয়মান সাহিত্যিক তথা প্রাথমিক শিক্ষক গোকুলেশ্বর বাবুর লেখা বিভিন্ন ছোট গল্প,অনুগল্প অস্ট্রেলিয়ার শরন্যা পত্রিকা,ইটালির তথ্যপুঞ্জ পত্রিকা,ইংল্যান্ডের বাংলাভাষী পত্রিকা, নরওয়ের সাময়িকী পত্রিকা,বাংলাদেশের রাজশাহীর শব্দনগর পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে।তবে, সম্প্রতি কানাডার আশ্রম পত্রিকা এবং নরওয়ের সাময়িকী পত্রিকায় তার ছোট গল্প যথাক্রমে মৃত বাবা,এবং জনসংযোগ প্রকাশিত হওয়ায় বুনিয়াদপুরের সাহিত্য মহলে তাকে ঘিরে এক আনন্দের আবহ সৃষ্টি হয়েছে। বুনিয়াদপুরের চেতনা সাহিত্য ও সংস্কৃতি মঞ্চের সম্পাদক তথা কবি প্রদীপ কুমার দাস বলেন,আমাদের স্থানীয় একজন লেখক গোলকেশ্বর সরকারের বিভিন্ন ছোট গল্প বিদেশের বাংলা সাহিত্য পত্রিকায় প্রকাশিত হওয়ায় একজন সাহিত্যপ্রেমী হিসাবে গর্বিত। তার লেখায় সাহিত্য জগৎ সম্বৃদ্ধ হোক, কামনা করি।

অন্যদিকে, আরেক কবি গোবিন্দ তালুকদার বলেন,গোলকেশ্বরকে সেই ছোটবেলা থেকেই চিনি।তার লেখা একাধিক ছোট গল্প এবং অনুগল্প প্রশংসার দাবি রাখে। সম্প্রতি তার একাধিক ছোট গল্প বিদেশের বাংলা পত্রিকায় প্রকাশিত হয়েছে।খবরটা শুনে খুব ভালো লাগছে।তার লেখনী জগতের শ্রীবৃদ্ধি কামনা করি।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর