ডানকুনির

ব্যুরো নিউজ, ১৪ নভেম্বর: ডানকুনির শ্যামা মায়ের পুজোর বিশেষ আকর্ষণ ৯ ধরনের বলি 

ডানকুনি উত্তর সুভাষপল্লী রক্ষাকালী পুজো এ বছর ১২৫ তম বর্ষে পদার্পণ করেছে। এই পুজোর বিশেষত্ব হোল এই পুজোয় ৯ ধরনের বিশেষ বলি দেওয়া হয়। এই পুজো অতি প্রাচীন। এই পুজোয় মা কে অন্যরকম ভাবেও পুজো করা হয়। শ্যামা মায়ের দীপান্বিতা অমাবস্যায় আরাধনা করা হয়। এইদিন ডানকুনিতে রক্ষা কালী পুজো হয়। এই পুজোর অনেক বিশেষত্ব ও মহাত্ব রয়েছে। সমস্ত ডানকুনিবাসী এই পুজোর দিনে এইখানে ধুপ মোমবাতি জ্বালাতে আসে।

১০০ তম বর্ষে পা দিলেন নৈহাটির ‘বড়মা’

কথিত আছে, এই বিশেষ দিনে যারা মায়ের কাছে মানত করেন, মা তাদের কিন্তু খালি হাতে ফেরান না। তাদের আশা তিনি পূরণ করেন। মা কে মন থেকে যারা ডাকে মা তাদের ইচ্ছেও পূরণ করেন বলে জানা যায়। অমাবস্যা পরার পর থেকে প্রতিটা ডানকুনিবাসী মন্দিরে ভিড় জমিয়ে ধুপ মোমবাতি সহযোগে পুজোয় সামিল হয়েছেন। তার সাথে প্রচুর জবার মালাও মা কে নিবেদন করা হয়েছে।

এই পুজোর বিশেষত্ব হোল ছাগল, পাঠা, থেকে শুরু করে আঁখ, কলা, চালকুমড়ো বলি দিয়ে এই পুজো সম্পন্ন করা হয়। মাকে মাথায় করে নিয়ে আসা হয় ও মায়ের বিসর্জনের সময় ও মাথায় করে তাকে নিয়ে যাওয়া হয়।

নিয়ম আছে, রক্ষাকালী মায়ের ভাসান রাত ১২ টার মধ্যেই দেওয়ার। সেই হিসেবে মায়ের ভাসান রাত ১২ টার আগেই দেওয়া হয়। ডানকুনি চত্বরের সব থেকে বড় পুজো হোল এই ডানকুনি উত্তর সুভাষপল্লীর রক্ষাকালী পুজো। প্রতি বছর নিয়মবিধি মেনে অতি যত্ন সহকারে এই পুজো সম্পন্ন করা হয়। ইভিএম নিউজ   

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর