রাজীব ঘোষ, ১৮ অক্টোবর: ট‍্যাক্সি পেতে আর হয়রানি নয় | চালু হলো সরকারি অ্যাপ

ট্যাক্সি ডেকে গন্তব্যের কথা জানাতেই সটান জবাব দিলেন ট্যাক্সিচালক, না! যাব না! কেন যাবেন না? প্রশ্ন করতেই উল্টে ঝাঁঝিয়ে উঠে বললেন, যেতে পারি, ১০০ টাকা বেশি লাগবে বা ৫০ টাকা বেশি লাগবে। এই সমস্যা দীর্ঘদিনের।

রাস্তায় বেরিয়ে এরকম ধরনের সমস্যায় পড়েননি এরকম মানুষের খোঁজ পাওয়া মুশকিল। কলকাতার রাস্তায় বা সংলগ্ন এলাকায় হলুদ ট্যাক্সি বা মিটার ট্যাক্সি ডেকে কোথাও যাওয়ার কথা বললেই এরকম ধরনের ব্যবহার দেখা যেত। তবে এবার সেই পরিস্থিতির একেবারে বদল ঘটতে চলেছে।

ঝুঁকিহীন বিনিয়োগ! ঘরে বসেই প্রতি মাসে কয়েক হাজার টাকা

পশ্চিমবঙ্গ সরকারের তরফে নতুন যাত্রীসাথী অ্যাপ (YatriSathi App) লঞ্চ করা হয়েছে। হলুদ ট্যাক্সি এবং মিটার ট্যাক্সি এই অ্যাপের মাধ্যমে কম ভাড়ায় বুকিং করে নিরাপদে গন্তব্যে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কালীঘাটের নিজের বাড়ি থেকে যাত্রীসাথী অ্যাপের উদ্বোধন করে, যাত্রীসাথী অ্যাপের সঙ্গে যুক্ত সবাইকে অভিনন্দন জানিয়েছেন।

ওলা, উবেরের মত প্রচুর বেসরকারি Cab রয়েছে। আর এই বেসরকারি ক্যাবগুলি যে অ্যাপের উপরে নির্ভর করে চলাচল করে, সেখানে দীর্ঘদিন ধরেই বহু অভিযোগ রয়েছে। এমনকি মহিলা যাত্রীদের সঙ্গে ক্যাবচালকদের একাংশের যথেষ্ট বাজে ব্যবহারের অভিযোগও উঠেছে। এই বিষয়ে বহুবার পুলিশে অভিযোগ দায়ের হয়েছে। সেই ব্যাপারে পুলিশ তদন্ত শুরু করেছে। এবার আর সেই সমস্যায় পড়তে হবে না। বাড়িতে বসেই যাত্রীসাথী অ্যাপ থেকে শহরের হলুদ ট্যাক্সি বা অন্যান্য মিটার ট্যাক্সি বুকিং করে নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।

এমনকি অন্যান্য গাড়ির তুলনায় ভাড়াও যথেষ্ট কম হবে। গন্তব্যে পৌঁছে UPI বা অনলাইনে পেমেন্ট করা যাবে। আবার যাত্রীরা চাইলে নগদেও ভাড়া দিতে পারবেন। পরিবহন দফতর এবং তথ্য প্রযুক্তি দফতরের যৌথ উদ্যোগে রাজ্য সরকারের তরফে এই যাত্রীসাথী অ্যাপ তৈরি করা হয়েছে। তার আগে পরিবহন দফতর গাড়ি চালক ইউনিয়নগুলির সঙ্গে বসে আলোচনা করে নিয়েছে, কীভাবে এই অ্যাপ কাজ করবে, তার রীতিমতো ওয়ার্কশপ করে বোঝানো হয়েছে।

এই অ্যাপের মাধ্যমে এসি, নন এসি দুই ধরনের গাড়ি বুক করা যাবে। একটা উদাহরণ দিলে বোঝা যাবে, সরকারি যাত্রীসাথী অ্যাপে হলুদ ট্যাক্সি বা মিটার ট্যাক্সি বুক করলে বেসরকারি অ্যাপ ক্যাবের তুলনায় যথেষ্ট কম পয়সায় যাত্রীরা পৌঁছে যেতে পারবেন। এই মুহূর্তে একটি বেসরকারি অ্যাপ cab কসবা থেকে চাঁদনীচক পর্যন্ত এসি রাইডের জন্য ৩৭৯.৯৭ টাকা নিচ্ছে। সেখানে সরকারি যাত্রীসাথী অ্যাপে ট্যাক্সি বুক করলে কসবা থেকে চাঁদনীচক পর্যন্ত এসি গাড়িতে ২৮১ টাকা দিতে হবে। আর নন এসির ক্ষেত্রে ২৩১ টাকা। এই বিষয়ে পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, তিন মাস ধরে যাত্রীসাথী অ্যাপ নিয়ে পরীক্ষা চালানো হয়েছে। এই রাইডের মাধ্যমে যাত্রীরা অনেক কম ভাড়ায় নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর