রাজীব ঘোষ, ৩১ আগস্ট: চিকিৎসার খরচ কীভাবে সামলাবেন?

বয়স বাড়ছে। সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার সময় ক্রমাগত এগিয়ে আসছে। নিজের সঙ্গে স্ত্রীর রিটায়ারমেন্টের সময় প্রায় দোরগোড়ায়। ধরেই নেওয়া হচ্ছে স্বামী-স্ত্রী দুজনেই সরকারি চাকরি করতেন। এই মুহূর্তে সরকারি পেনশনের ব্যবস্থা প্রায় নেই বললেই চলে। ফলে প্রতিমাসে একটা নিয়মিত টাকা যে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে সংসার প্রতিপালনের জন্য, সেই দিকটি থেকে তারা কিন্তু অনেক আগেই সরে গিয়েছেন। তাই এবার নতুন করে ভাবতে হচ্ছে। বার্ধক্যের দোরগোড়ায় এসে আগামী দিনের পরিকল্পনা।

শুধুমাত্র সংসার প্রতিপালন, খাওয়া খরচ বা অন্যান্য খরচের কথা নয়। কারণ চাকরি থেকে রিটায়ারমেন্ট নেওয়ার সময় এককালীন যে টাকা পাবেন, তা এদিক-ওদিক করে মোটামুটি সেটা হয়তো টেনে নেওয়া যেতে পারে। কিন্তু চিকিৎসার খরচ?(Treatment Cost)

ব‍্যবসার জন্য ১০ লক্ষ টাকা দিচ্ছে সরকার

বর্তমান সময়ে লাইফস্টাইল ডিজিজ প্রায় সব ঘরেই। এই মুহূর্তে নিয়মিত ওষুধ খান না এরকম মানুষের সংখ্যা প্রায় হাতেগোনা। ফলে সংসারের প্রাত্যহিক খরচ মেটানোর পর চিকিৎসার প্রয়োজনের খরচ কিভাবে জোগাড় করা সম্ভব? আর যত দিন যাবে, ততই চিকিৎসা খরচও বাড়তে থাকবে। স্বামী-স্ত্রীর একমাত্র সন্তান সাধারণ কোনও সংস্থায় চাকরি করেন বা বিদেশে রয়েছেন। ফলে তার উপর পুরোপুরি নির্ভর করাও সম্ভব নয়। আর এখানেই আসছে সঞ্চয়ের পরিকল্পনার কথা।

স্মার্ট বিনিয়োগ হতে পারে মিউচুয়াল ফান্ড!

দেশজুড়ে করোনা সংক্রমনের পরিস্থিতির আগে গোটা পরিবারের প্রতি মাসে ওষুধের খরচ ছিল প্রায় ৯ থেকে ১০ হাজার টাকার মধ্যে। এবার বর্তমানে সেই ওষুধের খরচ দাঁড়িয়েছে প্রায় ১৫ হাজার টাকার কাছাকাছি। কিভাবে চিকিৎসা ক্ষেত্রে দাম নিত্যদিন বাড়ছে, এই একটি ছোট্ট উদাহরণ থেকেই তা বোঝা যায়। প্রত্যেকেই প্রায় আজকাল হাই প্রেশার, সুগার, কোলেস্টরেল, হার্টের বিভিন্ন সমস্যা, হাড়ের সমস্যায় ভুগছেন। এগুলি আকছার দেখা যাচ্ছে। এছাড়াও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বার্ধক্যজনিত অন্যান্য সমস্যা তো রয়েছেই। তাই ওষুধ খরচ নিয়মিত চলতেই থাকবে। বরং দিনের পর দিন তা আরও বাড়বে।

সাধারণভাবে প্রতি মাসে ওষুধ খরচ বাড়তেই থাকছে। আজকে যদি হাজার ৫ টাকা দিয়ে প্রতি মাসে ওষুধ কিনতে হয়, তাহলে আর বছর কয়েক পরে ১৪ শতাংশ মুদ্রাস্ফীতি ধরে নিয়ে স্বাভাবিকভাবেই একটা হিসাব চলে আসবে, সেই ওষুধের দাম কোন জায়গায় পৌঁছতে পারে? তাই সময় থাকতেই ভবিষ্যৎ পরিকল্পনা করে নিতে হবে। Medical Insurance Premium কেও সঞ্চয়ের হিসাবেই ধরে নেওয়া হয়। কিন্তু তার সঙ্গে ধরা হয় না প্রতি মাসের ওষুধের খরচ, বিভিন্ন ধরনের ডায়াগনস্টিক খরচ ও তার সঙ্গে নিত্যদিন মূল্য বৃদ্ধির হিসাবটা। তাই সময় থাকতেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ওষুধের খরচ কিভাবে চলবে, তার একটা পরিকল্পনা করতে হবে। আর এর জন্য সঞ্চয়ের একটা অংশ হিসেবে টাকা নিয়মিত জমা করে যেতে হবে।  ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর