ইভিএম নিউজ ব্যুরো, ১৯ এপ্রিলঃ (Latest News) চন্দন,দুধ এবং মধু দিয়ে ত্বকের বলিরেখা দূর করুন…

বয়সের ছাপ মুখের ওপর পড়তে না দেওয়াটা আমাদের সকলের কাছে একটা বড় চ্যালেঞ্জ। আর এই বয়সের ছাপ সবার আগে মুখেই পড়ে, ত্বক কুঁচকে যায় ফলে দেখা যায় বলিরেখা। এইগুলি দূর করতে আমরা নানান কসমেটিক্স প্রোডাক্ট যেমন নানান কোম্পানির আন্টি এজিং ক্রিম ইত্যাদি ব্যবহার করি, পার্লারে গিয়ে ফেসিয়াল করিয়ে থাকি। তবে এগুলিতে সে অর্থে লাভের লাভ কিছুই হয় না বরং উল্টে ক্ষতি হয়। তাই আমরা যদি রোজ কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করি তাহলে ফল বেশ ভালোই হবে।

চন্দন একটি বড় ভূমিকা পালন করে ত্বকের বলি লেখা দূর করতে। চন্দনের সঠিক ব্যবহার আপনার ত্বককে যেমন উজ্জ্বল করে তুলবে তেমনি আপনার ত্বকের বলি রেখাকে দূর করে আপনার ত্বকে তারুণ্য এনে দেবে।

চন্দন কাঠ বেটে সরাসরি মুখে লাগাতে পারেন অথবা বাজারে চন্দনের গুড়ো পাওয়া যায়। ভালো কোন কোম্পানির চন্দনগুড়ো কিনে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে দিন। এই পেস্টটি মুখে ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট রাখুন।
চন্দন, লেবুর রস, বেসন, হলুদ এবং এক চিমটে টক দই মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। চন্দন মুখের ব্রণ দূর করে, বলিরেখার বিরুদ্ধে লড়াই করাতে চন্দন অনেকটা এগিয়ে। তৈলাক্ত ত্বকেও দারুন কাজ করে, লেবুর রসে যে অ্যাসিড থাকে তা মুখের দাগ সব দূর করে, হলুদ ত্বককে উজ্জ্বল করে, টক দই মুখের রোদে পোড়া
ট্যান তুলতে সাহায্য করে এবং লেবুর ভিটামিন সি ত্বককে টানটান রাখে।

দুধ এবং দুধের সর দুর্দান্ত ক্লিনজার এর কাজ করে। দুধ দিয়ে মুখ পরিষ্কার করলে রোমকূপে জমে থাকা ময়লা ধুলোবালি পরিষ্কার হয়ে যায়। দুধ ত্বকের কোলাজেন বৃদ্ধি করে ত্বকের লাবণ্য বজায় রাখে।

মধু ত্বকের তৈলাক্ত এবং আর্দ্র ভাব বজায় রাখতে সাহায্য করে। মুখে যত আর্দ্র ভাব থাকবে ততই বলিরেখা কম পড়বে, প্রাকৃতিক ময়েশ্চার হল মধু। সরাসরি মুখে মধু মাখতে পারেন। অথবা মুলতানি মাটি, চন্দন এবং মধু একসঙ্গে সমপরিমাণ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগান এবং সেটি ১৫ মিনিট রেখে দিন। এভাবে রোজ লাগালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর