ইভিএম নিউজ ব্যুরো, ৩০ এপ্রিলঃ এমন কেউ বোধ হয় নেই যিনি ঘুমোতে ভালবাসেন না। রবিবারের ভাতঘুম, ট্রেনে বাসে ঝুলতে ঝুলতে ঘুম, শীতঘুম বা বিছানায় উল্টে পড়ে ঘুম – কে না ভালবাসেন বলুন তো? তবে বর্তমানে নিজের লাইফস্টাইল বলুন বা কাজের চাপ, রাতের ঘুমের সমস্যায় অনেকেই ভুগছেন। আর রাতের ঘুম ঠিকঠাক না হলে পুরো দিনটাই যেন মাটি হয়ে যায়। কাজ করতে বসলেই ওঠে হাইয়ের পর হাই। ফলে কাজে অনীহার সৃষ্টি হয়। কিছুতেই যেন ঘুম আসতেই চায়না। আর যার ফলে শরীরে বাসা বাঁধে বিভিন্ন রোগ। এটি এক ধরনের রোগ। যেটির বৈজ্ঞানিক নাম ইনসমনিয়া। বর্তমান ব্যস্ততার যুগে বহু মানুষ ভুগছেন এই রোগে। তবে অনেকেরই তা নিয়ে কোন মাথা ব্যথাই নেই। কিন্তু এই রোগ শরীরে পুষলে আপনি হারাতে পারেন আপনার সমস্ত স্মৃতি। দেখা দিতে পারে শারীরিক বহু জটিলতা।
বিশেষজ্ঞদের মতে, প্রতিটি মানুষের সারাদিনে গড়ে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। তবে কর্মক্ষেত্রে হোক বা ব্যক্তিগত জীবন- অত্যধিক মানসিক চাপ, অনেক রাত পর্যন্ত কিংবা ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে এই রোগে ভুগছেন একাধিক মানুষ। তবে ভবিষ্যতের কথা মাথায় রেখে সঠিক ঘুমের অভ্যেস গড়ে তোলা সকলের প্রয়োজন।

আর তাই অবলম্বন করতে পারেন এই সহজ ৬ টি টিপস :

১। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমের অভ্যাসঃ কোন রোগ হলে যেমন নির্দিষ্ট সময়ে ওষুধ খান, ঠিক তেমনই ঘড়ির কাঁটা ধরে ঘুমনোর অভ্যাস অত্যন্ত জরুরী। ২। নিয়মিত শরীর চর্চাঃ প্রতিনিয়ত আমাদের শরীরে অনেক বাড়তি শক্তি সঞ্চয় হয়। সারাদিন পরিশ্রম না করলে সেই সঞ্চিত শক্তি ক্ষয় হয় না। ফলে শরীর ক্লান্ত হয় না। তাই প্রতিনিয়ত শরীর চর্চা করলে শরীরে ক্লান্তি আসে এবং ঘুমও ভালো হয়। ৩। ঘুমের পরিবেশ তৈরি করাঃ অস্বাস্থ্যকর পরিবেশ যেমন শরীরের জন্য ক্ষতিকারক। ঘুমের জন্য প্রয়োজন শান্তিময় পরিবেশ।

৪। ঘুমনোর আগে সমস্ত গ্যাজেটস দূরে রাখুনঃ ফোন, ল্যাপটপ নিয়ে আগের মুহূর্ত অবধি নাড়াচাড়া করে গেলে একেবারেই ঘুম আসবে না। ঘুমোনোর তোরজোড় করার অন্তত ১৫ মিনিট আগে সমস্ত রকম গ্যাজেট দূরে সরিয়ে ফেলুন। এগুলো থেকে বের হওয়া রেডিয়েশন এবং স্ক্রিনলাইট ঘুমের ব্যাঘাত ঘটায়।৫। ঘুমানোর আগে কোন পানীয় নয়ঃ চা, কফি কিংবা এনার্জি ড্রিংক অনেকসময়ই বেশি খাওয়া হয়ে যায়। তবে এই ধরনের পানীয় ভীষণ ভাবে ঘুমের ব্যাঘাত ঘটায়। সন্ধ্যের পর এগুলো না খেয়ে বরং হারবাল টি অথবা এক গ্লাস দুধ খেতে পারেন। যা আপনার শরীর থেকে উত্তেজনা কমিয়ে শান্তিতে চোখের পাতা এক করতে দেবে।

৬। ভালো কিছু অভ্যাস শুরু করুনঃ ঘুমানোর আগে ভালো অভ্যাস যা আপনার রাতের ঘুমের অভ্যাস কে ঠিক রাখতে সাহায্য করবে। ঘুমোতে যাওয়ার আগে ভালো কিছু গল্পের বই, বা ভালো কিছু গান শুনলে ঘুমও শান্তির হবে।

মনে রাখবেন, ৮ ঘন্টা ঘুম সারাদিন শরীরকে ঝরঝরে রাখবে। কাজের উৎসাহও বৃদ্ধি পাবে।(EVM News)চুল গজাবে “জটামানসি”, ১০০ % গ্যারান্টি

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর