ব্যুরো নিউজ, ৪ সেপ্টেম্বর: ঘন ঘন হেঁচকি? ঘরোয়া টোটকায় সমাধান। হেঁচকি বা হিক্কা আমাদের জীবনে একটা সাধারণ সমস্যা । কোন কোন ক্ষেত্রে দেখা যায়?

কখনও কারণ ছাড়াই যখন তখন মানুষের হেঁচকি শুরু হয়। আবার কিছু ক্ষেত্রে বিশেষ বিশেষ কিছু কারণ লক্ষ্য করা যায়। তবে হেঁচকি নিয়ে আমাদের সমাজে মা-ঠাকুমাদের কুসংস্কারেরও শেষ নেই। তারা বলেন চুরি করে খেলে নাকি হেঁচকি ওঠে আবার কোনও কোনও সময় বলতে শোনা যেত কেউ নিশ্চয়ই মনে মনে তোর নাম করছে, তাই এত হেঁচকি উঠছে। এ তো গেল মা ঠাকুমাদের কথা। কিন্তু চিকিৎসকরা কি বলছেন? কেন হেঁচকি ওঠে?

তবে হঠাৎই যখন তখন হেঁচকি ওঠাটা খুব সাধারণ একটা বিষয়। চিকিৎসকরা বলেন কোনও কারণ ছাড়াই হেঁচকি শুরু হয় তাতে অবাক হওয়ার কিছু নেই, তবে পরিপাকতন্ত্রের গোলমালের কারণে মানুষের হেঁচকি আসে।

আমাদের শরীরে ডায়াফ্রাম বা বক্ষচ্ছেদ বলে একটি মাংসপিণ্ড আছে। যা বুকের খাচাকে পেট থেকে আলাদা করেছে। এই ডায়াফ্রাম হঠাৎই সংকোচনের কারণে হেঁচকি বা হিক্কা শুরু হয়। প্রতিবার সংকোচনের ফলে ভোকাল কড সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়, তখনই হিক শব্দ তৈরি হয়।

নেশা মুক্তির চিকিৎসা

এছাড়া স্ট্রোক মস্তিষ্কে টিউমার ও আঘাত, প্রদাহ হলেও হেঁচকি হয়। ডায়াবেটিস ও কিডনির অসুখ, রক্তে লবণের তারতম্য ঘটলে বা বিভিন্ন রকমের ওষুধ ও স্টেরয়েড সেবনে হেঁচকি উঠতে পারে।

এই হেঁচকি থেকে রেহাই পেতে ঘরোয়া একটি টোটকা ভীষণভাবে উপকার করতে পারে। আমরা কাঁচা আমলকি খেয়ে আমলকির বীজটাকে ফেলে দিই। কিন্তু এই বীজ আমাদের শরীরের বহু সমস্যা মেটাতে সাহায্য করে। তার মধ্যে অন্যতম হলো হেঁচকির সমস্যা দূর করা। ঘন ঘন হেঁচকির সমস্যা থেকে মুক্তি পেতে আমলকির বীজ শুকিয়ে মিক্সারের গুঁড়ো করুন। এরপর এক চামচ বীজ গুড়োর সঙ্গে সামান্য মধু মিশিয়ে খান। এতে হেঁচকির সমস্যা দূর হবে। তবে হিচকির সমস্যা যদি খুব বেশি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর