ইভিএম নিউজ ব্যুরো, ২৩ এপ্রিলঃ এই প্রখর গরমে হাঁসফাঁস করছে  গোটা বাংলা। বাড়ছে ক্লান্তি। সারা শরীরে আনচান ভাব। কমছে রোগ প্রতিরোধ ক্ষমতা। তবে এই অস্বস্তিকর পরিস্থিতির পরেই  বৃষ্টি নামবে। হঠাৎ আবহাওয়া বদলেই যত অসুখ বাসা বাঁধে  শরীরে। ফলে  ভাইরাস- ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে অনেক। তাই এই  আবহাওয়ার পরিবর্তনের সময় ডায়েট চার্টে কি কি  থাকা উচিত জেনে নেওয়া যাক।

সর্বপ্রথম যেটি শরীরে অত্যন্ত  জরুরী সেটি হল হলুদ। সকলেই জানেন এই হলুদের  গুণাবলি। কাঁচা হলুদ, যাতে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান,  রোগ প্রতিরোধ  ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি পেটের  সমস্যা দূর করতে ও লিভারকে ভালো রাখতে সাহায্য করে।  আবার দুধে মিশিয়েও  হলুদ খাওয়া অত্যন্ত উপকারি। এছাড়াও গলার  নানা সমস্যার সমাধান দিতে পারে দ্রুত।

দ্বিতীয়টি হল, সজনে ফুল। এটিতে থাকে অ্যান্টিভাইরাল উপাদান। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি অত্যন্ত সহজপাচ্য ও পুষ্টিকর। যা খাদ্য তালিকায় রাখা অত্যন্ত জরুরী।

তৃতীয়টি হল, দই। যেটির ব্যপারে নতুন করে বলার কিছুই নেই। ভিটামিন ডি থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরকে ঠাণ্ডা রাখে।  শরীরের মেদ কমায়। মুখে রুচি ফেরায়। সব কিছু থেকে শরীরকে রক্ষা করে। তাই রোজকার খাবার পাতে দই খাওয়া অত্যন্ত ভালো অভ্যাস।

পরেরটি  হল প্রোটিন। এই পরিবর্তিত আবহাওয়ায় প্রোটিন অত্যন্ত প্রয়োজনীয়  আমাদের শরীরে। যেটি হল শরীরের বিল্ডিং ব্লক। শরীরে ইমিউনিটি বাড়াতে খাবারের তালিকায় প্রোটিন জাতীয় খাবার রাখা অত্যন্ত জরুরী।রোজকার খাবরে ডাল, মাছ, মাংস, সয়াবিন, দুধ এইগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এরপর আসি নিম পাতায়। অবহাওয়া পরিবর্তনের সময় আরও একটি গুরুত্বপূর্ণ খাবার হল নিম পাতা। অনেকেই একে ভাতের সঙ্গে খেতে ভালবাসেন। আবার অনেকে এর নাম শুনলে নাক শিটকোন। নিমে থাকা অ্যান্টিভাইরাল উপাদান শরীরকে মজবুত রাখতে সাহায্য করে। এবং বসন্তকালে চর্মরোগ থেকেও দূরে রাখে এই নিম পাতা।

এরপর হল, মধু। যা যে কোনরকম সংক্রামক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। উষ্ণ গরম জলে লেবু সহযোগে মধু সেবন  করলে শরীরের মেদও ঝরে যায়। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। (EVM News)পাকা পেঁপে, সাদা সরষে ও টক দই দিয়ে দূর করুন রোদে পুড়ে যাওয়া ট্যান

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর