রাজীব ঘোষ, ৩ সেপ্টেম্বর: ক‍্যান্সারের চিকিৎসায় নয়া দিগন্ত। ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে নতুন পদ্ধতি আবিষ্কার। ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে নতুন পদ্ধতি আবিষ্কার। যে পদ্ধতিতে মাত্র ৭ মিনিটের মধ্যে একজন ক্যান্সার রোগীকে অ্যান্টি ক্যান্সার ইঞ্জেকশন দিয়ে চিকিৎসা করা যাবে। যা এই মারণ রোগের চিকিৎসার সময়কে অন্ততপক্ষে তিন চতুর্থাংশ বা ৭৫ শতাংশ কমিয়ে দিতে পারে। এই ইনজেকশন বাজারে আনতে চলেছে ব্রিটেন।

চিকিৎসার খরচ কীভাবে সামলাবেন?

একটি সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, ব্রিটেনের স্বাস্থ্যসেবা খাতের টাকা দিয়েই তৈরি এই ইনজেকশন ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) বাজারে আনছে। এটি সারা পৃথিবীর প্রথম চিকিৎসা ব্যবস্থা, যেটা প্রতিবছর হাজার হাজার ক্যান্সার রোগীর জন্য ৭ মিনিটের ইনজেকশন ভিত্তিক চিকিৎসা (7 Minute Cancer Treatment) চালু করে দেবে। এই ইনজেকশনের মাধ্যমে চিকিৎসা পদ্ধতি শুরু করা হচ্ছে। তার কারণ, প্রতি বছর দেখা যাচ্ছে ক্যান্সারে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। মহিলাদের মধ্যে স্তন ও ডিম্বাশয়ের ক্যান্সারের সংখ্যা যেমন দিন দিন বাড়ছে, তেমনি পুরুষদের মধ্যেও প্রস্টেট ক্যান্সার আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে। এক্ষেত্রে যদি ক্যান্সার প্রথম পর্যায়ে ধরা পড়ে তাহলে চিকিৎসা করা যায়। কিন্তু সে চিকিৎসা যথেষ্ট দীর্ঘ সময়ের। যদিও ক্যান্সারের চিকিৎসার জন্য বিজ্ঞানীরা প্রতিদিনই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিশেষজ্ঞদের কথায়, এই ইনজেকশন একজন ক্যান্সার রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। এই টেসেন্ট্রিক ইনজেকশনের মাধ্যমে রোগীর শিরায় দেওয়া হবে। জানা গিয়েছে, ব্রিটিশ মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (MHRA) এই ইনজেকশনটি অনুমোদন করেছে। ক্যান্সারের সাধারণ চিকিৎসায় যেরকম সময় লাগে, এক্ষেত্রে তার থেকে বহুগুণ সময় কম লাগবে। Immunotherapy, Etijolizumab দিয়ে চিকিৎসা করা অনেক রোগীকে ইনজেকশন দেওয়া হবে। NHS- এর বিবৃতিতে জানানো হয়েছে, মেডিসিনস এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (MHRA) দ্বারা এই বিশেষ ভ্যাকসিনটি অনুমোদিত হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর