ব্যুরো নিউজ, ৩১ আগস্ট: কোর্টে কেন বারবার রক্ষা কবজ চাইছেন অভিষেক? কীসের ভয়?

অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার দ্রুত রক্ষা কবজ চেয়ে আবেদন করেছেন আদালতে। গত মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার পর্যবেক্ষণে ইডির উদ্দেশ্যে বলা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সমন পাঠানো হচ্ছে না কেন? লিপস এন্ড বাউন্স কোম্পানিতে সুজয় কৃষ্ণ ভদ্রের পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম জড়িয়েছে। আর এই তদন্তে গতি আসছে না কেনো সেই বিষয়েও ক্ষোভ উগড়ে দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

অভিষেককে কেন ডেকে পাঠাচ্ছেন না? প্রশ্ন বিচারপতির

এই পর্যবেক্ষণের পর সেই দিনই দিল্লির উদ্দ্যেশ্যে রওনা দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বুধবার তিনি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চে ক্যান ফাইল করে ইডির ই. সি. আই. আর-এর বিরুদ্ধে কিছু বক্তব্য রাখতে চেয়ে ও তার রক্ষাকবচের দ্রুত শুনানির আবেদনের আর্জি জানান।

তবে তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চে এর আগেই অভিষেকের রক্ষাকবচের আবেদন করা ছিল। কিন্তু সেই আবেদনের শুনানির দিন ৫ই সেপ্টেম্বর । অন্যদিকে, লিপস এন্ড বাউন্স কোম্পানিতে তার নাম জড়িয়ে থাকায় তিনি ফের রক্ষাকবচের দ্রুত শুনানির আবেদন জানান।

প্রসঙ্গত, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কুন্তল ঘোষ চিঠি মামলায় কেন অভিষেককে ডাকা হচ্ছে না সেই নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও বিচারপতি অমৃতা সিনহা। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এভাবে বারবার রক্ষাকবচের আবেদন চাওয়ার বিষয়টি ভালো চোখে দেখছে না হাইকোর্ট। এর আগে সুপ্রিম কোর্টেও আবেদন করলে তা খারিজ হয়ে যায়। কুন্তল ঘোষ চিঠি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় আদালতের সময় নষ্ট করছেন বলে ২৫ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করেন বিচারপতি অমৃতা সিনহা।

পরবর্তীকালে সুপ্রিম কোর্টে সেই রায়ে স্থগিতাদেশ দেওয়া হয়। কিন্তু সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয় ইডি সিবি আই-এর তদন্তে তারা কোনোরকম হস্তক্ষেপ করবে না। এরপর বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে রক্ষা কবজ না পেলে আবারও তিনি বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চে পুনরায় আবেদন জানান।

বারবার এভাবে রক্ষাকবচের আবেদন করায় তদন্তের গতি স্লথ হচ্ছে পাশাপাশি তদন্তের মোড়ও ঘুরিয়ে দেওয়ার বিভিন্ন চেষ্টা করা হচ্ছে। এমনটাই মনে করছে আইনজীবী থেকে রাজনৈতিক মহল। তবে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এই আবেদন মঞ্জুর করে কিনা সেটাই এখন দেখার বিষয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর