শহরে

ব্যুরো নিউজ, ২৮ অক্টোবর: কোন শহরে মুসলিম জনসংখ্যা বেশি? জানেন কলকাতার পরিসংখ্যান?

উত্তর-দক্ষিণ না পূর্ব-পশ্চিম, সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যা কোন শহরে? এই দিক থেকে কলকাতার পরিসংখ্যানই বা কত? লখনউ, আহমেদাবাদ, শ্রীনগর, হায়দরাবাদই বা এই পরিসংখ্যানই কত?
ইডির দফতরে হাজিরা জ্যোতিপ্রিয়র আপ্তসহায়কের
ভিন্ন জাতি ও ধর্মের মানুষ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দেশজুড়ে। তবে হিন্দুরা সংখ্যাগরিষ্ঠ হলেও মুসলিম নাগরিকের সংখ্যাও নেহাত কম নয়। এ দেশে ১৪.২৩ শতাংশ মুসলিম নাগরিক বসবাস করেন। যা প্রায় ১৭ কোটি ২২ লক্ষ।


ইন্দোনেশিয়া ও পাকিস্তানের পর ভারতেই সবচেয়ে বেশি মুসলিম ধর্মের মানুষ বাস করেন। তবে ভারতের কোন শহরে সবচেয়ে বেশি মুসলিম ধর্মাবলম্বী মানুষ বাস করে? জানেন কি?

উত্তর প্রদেশের মোরাদাবাদ, মহারাষ্ট্রের ভিওয়ান্ডি, মালেগাঁও, মধ্য প্রদেশের বুরহানপুর। এছাড়াও উত্তর প্রদেশ ও বিহারের বহু শহরের মোট নাগরিকের প্রায় অর্ধেক অংশই মুসলিম।


এই তালিকায় প্রথম স্থানে রয়েছে হায়দরাবাদ ও আলিগড়। এই দুই শহরে ৪০ শতাংশ করে মানুষ মুসলিম। এরপর আসে ভোপালে, ভোপালে ৩৫ শতাংশ মানুষ মুসলিম। মুম্বইতে ২২ শতাংশ নাগরিক মুসলিম। কলকাতায় মুসলিম নাগরিক প্রায় ২১ থেকে ২৫ শতাংশ। দিল্লিতে ১৫ শতাংশ, বেঙ্গালুরুতে ১৪ শতাংশ, চেন্নাইতে ১০ শতাংশ, লখনউতে ৩০ শতাংশ।

তবে কলকাতার পরিসংখ্যান রীতিমতো চমকে দেওয়ার মতো। পার্ক সার্কাস ও মেটিয়াবুরুজের মতো এলাকায় প্রচুর সংখ্যক মুসলিম নাগরিক বসবাস করেন।

হায়দরাবাদের মোট জনসংখ্যার একটি বড় অংশই মুসলিম। চারমিনার, পুরনো হায়দরাবাদ শহর মুসলিম সংস্কৃতির চিহ্ন। লখনউতেও প্রচুর সংখ্যক মুসলিম বসবাস করেন। এই শহরে মুসলিম মানুষের বাস বংশপরম্পরায়। বিশেষত চক এবং আমিনাবাদ এলাকায়।  বেঙ্গালুরুতেও হিন্দু-মুসলিম মানুষের সম পরিমাণ ভিড় দেখা যায়।


মুম্বইয়ের ভেন্ডি বাজার, মহম্মদ আলি বাজার, মহম্মদ আলি রোডে মুসলিম কমিউনিটির বাস। রাজধানী শহর দিল্লিতেও প্রচুর মুসলিম নাগরিকের বাস। পুরনো দিল্লি, জামিয়া নগর, নিজামুদ্দিনে মুসলিম জনসংখ্যা অত্যধিক বেশি। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর