রাজীব ঘোষ, ২৭ আগস্ট: কীভাবে ইনভেস্ট করবেন শেয়ার মার্কেটে? 

ব্যাংক ব্যালেন্স বাড়াতে কে না চায়? প্রত্যেকেরই টার্গেট থাকে আরও বেশি পরিমাণে টাকা, যাতে নিজের ব্যাংক একাউন্টে গচ্ছিত থাকতে পারে। বাড়ি, গাড়ি, ফ্ল্যাট, সোনাদানা, ব্যাংক ব্যালেন্স সবই যেন যথেষ্ট পরিমাণে বাড়তে থাকে। কিন্তু চাইলেই তো আর হবে না। সবার যেমন উপার্জন সমান নয়, ঠিক তেমনি অনেকের উপার্জন থাকার পরেও সঠিক রাস্তা খুঁজে বিনিয়োগ না করতে পারার কারণেই ভবিষ্যতের জন্য বিরাট অংকের একটা ফান্ড তৈরি করতে তারা পারেন না।

যদি ভবিষ্যতে মালামাল হতে চান, তাহলে ঝুঁকি থাকলেও শেয়ার মার্কেটের দিকে নজর দিতেই হবে। কারণ স্টক মার্কেটে বিনিয়োগে যে পরিমাণ রিটার্ন পাওয়া যায়, দেশের অন্য কোনো জায়গায় বিনিয়োগ করে সেই পরিমাণ রিটার্ন পাওয়া কখনোই সম্ভব নয়। তবে হ্যাঁ, শেয়ার মার্কেটে ঝুঁকি রয়েছে। তাই শেয়ার মার্কেটে বিনিয়োগ করার ইচ্ছা থাকলেও অনেকে পিছিয়ে আসেন। কারণ শেয়ার মার্কেট সম্বন্ধে সেরকম কোনো ধ্যান-ধারণা তাদের থাকে না।

কিভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারবেন, কোন শেয়ার কখন কোন কৌশলে কিনবেন, আবার কিভাবে বিক্রি করবেন, কত টাকা ইনভেস্ট করতে হবে, এই বিষয়ে একটা বিস্তারিত ধারণা দেওয়ার জন্যই এই প্রতিবেদন।
শেয়ার মার্কেটে বিনিয়োগ (Share Market Investment Tips) করতে গেলে প্রথমেই একটি ট্রেডিং অ্যাকাউন্ট, একটি ডিম্যাট একাউন্ট ও একটি ব্যাংক একাউন্ট, এই তিনটি অ্যাকাউন্ট থাকতে হবে। এরপর স্টক মার্কেটে ইনভেস্ট শুরু করতে পারবেন।

কিভাবে ডিম্যাট অ্যাকাউন্ট খুলবেন?

একটি ব্রোকার বেছে নেওয়ার পরে Demat Account খুলতে হবে। তার জন্য আধার কার্ড, প্যান কার্ড এবং একটি ইমেইল আইডির প্রয়োজন।
এবার Share Broker কিভাবে বেছে নেবেন? এই মুহূর্তে বেশ কিছু অনলাইনে নির্ভরযোগ্য ব্রোকিং অ্যাপ রয়েছে। যেমন জিরোধা, অ্যাঞ্জেল ওয়ান এবং Upstox অনলাইনে এই অ্যাপের মাধ্যমে শেয়ার কেনাবেচা করতে পারেন। ব্রোকার সাধারণত দুই ধরনের হয়- ডিসকাউন্ট ব্রোকার ও ফুলটাইম সার্ভিস ব্রোকার।

যদি শেয়ার মার্কেটে প্রথমবার টাকা ইনভেস্ট করতে চান, তাহলে Discount Broker-এর প্রয়োজন। আবার যদি একটা মোটা অংকের টাকা দীর্ঘমেয়াদি পদ্ধতিতে ইনভেস্ট করতে চান তাহলে Full Time Broker-এর সঙ্গে ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে।
Angel Broking, Upstox, Zirodha এই সমস্ত ব্রোকারের সঙ্গে ডিম্যাট একাউন্ট খুলতে পারেন। এর মধ্যে একটি তথ্য দিয়ে রাখা যাক, Upstox Demat Account ভারতের বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য Broker যেটি রতন টাটার দ্বারা পরিচালিত ব্রোকিং অ্যাপ।

ডিম্যাট অ্যাকাউন্ট খোলার সম্পূর্ণ পদ্ধতি:
প্রথমেই গুগল প্লে স্টোর থেকে Upstox অ্যাপটি ডাউনলোড করুন। এরপরে নাম, জন্মতারিখ, আধার কার্ড, প্যান কার্ড, মোবাইল নম্বর, ইমেইল আইডি দিয়ে সাইনআপ করে নিন। এরপর একটি ব্যাংক একাউন্টে র মাধ্যমে broker অ্যাপে লগইন করতে হবে। যার মাধ্যমে শেয়ার মার্কেটে টাকা ইনভেস্ট করতে পারবেন। যে মোবাইল নম্বর ব্যাংক একাউন্টে লিংক রয়েছে, সেই নম্বর দিয়েই Demat একাউন্ট খুলবেন।
Broker App-এ এ গিয়ে AddFund-এ ক্লিক করে ব্যাংক একাউন্ট, UPI এবং নেট ব্যাংকিং যেকোনও ভাবে টাকা বিনিয়োগ করতে পারবেন।
এবার ব্রোকার অ্যাপে টাকা যোগ করা হয়ে গেলেই আপনি শেয়ার মার্কেটে বিনিয়োগের জন্য প্রস্তুত। যে শেয়ার আপনি কিনতে চাইবেন, তার নাম সার্চ করে Buy বাটনে ক্লিক করলেই সেই শেয়ারটি কিনতে পারবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর