দেবী

রাজীব ঘোষ, ২২ অক্টোবর: কলম দিয়ে অসুর বধ দেবী দুর্গার | থিম ভাবনায় চমক

ডিজিটাল যুগে হাতে বই নিয়ে পড়ার আগ্রহ প্রায় নেই বললেই চলে। কিন্তু তা বলে একেবারে বই পড়া বন্ধ হয়ে গিয়েছে এ কথাও বলা যাবে না। যারা বই পড়তে ভালোবাসেন, তারা এখনো মন দিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে বিভিন্ন বই সংগ্রহ করে নিয়মিত পড়েন। আর সেই কারণেই তো বইমেলা থেকে শুরু করে অজস্র গ্রন্থ-পুস্তকের সম্ভার নিয়ে ফি বছর বিভিন্ন আয়োজন করা হয়ে থাকে বিভিন্ন অনুষ্ঠান।

এবার সেই বইকেই মূল থিম করা হয়েছে এই পুজোতে। তবে মূলত লিটল ম্যাগাজিনকে গুরুত্ব দিয়ে পূজোর থিম ভাবনায় নিয়ে এসেছে কলকাতার সন্তোষপুরের সার্ভে পার্কের দুর্গা পুজো।

পুজোর থিম সত‍্যজিৎ রায় | এবারও চমক মিলন সংঘের

এবার পুজোর বিষয়ে ভাবনায় সন্দীপ দত্ত। তবে শুধুমাত্র সন্দীপ নয়, তার প্রিয় লিটল ম্যাগাজিন ও লিটল ম্যাগাজিনের সংগ্রহশালাকে মূল বিষয়ে করেই পূজো মণ্ডপ বিভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে। যারা লিটল ম্যাগাজিনের খবর রাখেন তারা সন্দীপ দত্তকে জানেন। কলকাতার লিটল ম্যাগাজিনের সংগ্রাহক হিসেবে প্রবাদপ্রতিম ছিলেন সন্দীপ দত্ত। নিজের উদ্যোগেই তিনি কলেজস্ট্রিটের কাছে লিটল ম্যাগাজিনের সংগ্রহশালা তৈরি করেছেন।

গত মার্চ মাসেই প্রয়াত হয়েছেন সন্দীপ দত্ত। তাই এবার কলকাতার সার্ভে পার্কের পুজোয় ঠাকুর দেখতে ঢুকলে মন্ডপে শুধু দেখা যাবে চারিদিকে বই, নানা সময়ের পত্রপত্রিকা। যে ঘরটায় বসতেন সন্দীপ দত্ত, মন্ডপের মধ্যে সেই ঘরটিও রয়েছে। সেখানে তার একটি মূর্তিও বানানো হয়েছে। উদ্বোধনে সন্দীপ দত্তের স্ত্রী মীরা দত্ত ডাক পেয়েছিলেন। তিনি প্রয়াত স্বামীর মূর্তির সঙ্গে ছবিও তোলেন।

পুজো উদ‍্যোক্তাদের কথায়, বহু বই আমরা কিনেছি, অনেক বই ভাড়ায় নিয়েছি। নতুন বই দিয়ে এই মন্ডপ বানানো যেত না। তাই পুরনো বই যোগাড় করতে হয়েছে। দর্শকদের বইতে হাত দেওয়ার অনুমতি নেই। কারণ তাহলে তো আর রক্ষা থাকবে না। তাদের কথায়, সন্দীপ যেভাবে কাজ করেছিলেন নতুন প্রজন্মকে জানানোর জন্য এই ভাবনা।

তবে দেবীর হাতেও এখানে রয়েছে বই। দেবীর হাতে ত্রিশূল নয়, তিনি অসুর বধ করছেন কলম দিয়ে। আর মা দুর্গার মতই গনেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতী সকলের হাতেই রয়েছে বই। কলকাতার বইমেলাতেও লিটল ম্যাগাজিনের জন্য আলাদা প্যাভিলিয়ন থাকে, আবার আলাদা করে লিটল ম্যাগাজিন এর মেলাও বসে। আর এবার সেই লিটল ম্যাগাজিনকেই থিম ভাবনায় নিয়ে এলো কলকাতা সার্ভে পার্ক। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর