ইভিএম নিউজ ব্যুরো, ১৩ জুলাইঃ (Latest News)  বাংলায় বর্ষা ঢুকেছে । আর বর্ষা মানেই বিভিন্নরকমের অসুখ-বিসুখ লেগেই থাকে। পেট খারাপ থেকে শুরু করে চুলের সমস্যা, ত্বকের সমস্যা লেগেই থাকে। আর তারই মধ্যে চোখ রাঙ্গাচ্ছে কনঞ্জাকটিভাইটি ভাইরাস। যা একেবারে গোঁদের ওপর বিষফোঁড়া। দেশের বিভিন্ন রাজ্যে বাড়ছে কনঞ্জাকটিভাইটিসের প্রকোপ। হাসপাতালগুলিতে বাড়ছে শিশুদের ভিড়।

কনঞ্জাকটিভাইটিসকে লোকমুখে ‘Pink Eye’ নামে পরিচিত। এটি বছরের যে কোনও সময়ই হতে পারে। তবে বর্ষায় এটির প্রকোপ বাড়ে বেশি। বিশেষত স্কুলে শিশুদের মধ্যে ছড়ায় এটি বেশি। তবে ডাক্তাররা বারবার সতর্ক করছেন, যাতে ডাক্তারের পরামর্শ নিয়েই ওষুধ কেনেন আক্রান্তরা।

এই প্রসঙ্গে, চিকিৎসকরা জানিয়েচ্ছেন, প্রতিদিনই আউটডোরে কনঞ্জাকটিভাইটিস আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই জেনে নিন এই অসুখের উপসর্গগুলি ।

১। একটি বা দুটি চোখেই লাল ভাব।

২।একটি বা উভয় চোখেই অসম্ভব চুলকানি।

৩। কিছু ফুটছে বলে মনে হবে।

৪। রাতের বেলা চোখ দিয়ে অনবরত তরল নিঃসৃত হবে। যা জমে গিয়ে চোখ খুলতে কষ্ট হতে পারে সকালে।
আলোর দিকে তাকালেই চোখে কষ্ট হতে পারে।

উপসর্গ দেখলে কি করবেন?

১। জল পড়তে পারে তাই চোখকে বিশ্রাম দিন।

২। চশমা পড়ুন এতে অন্যরাও সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

৩। যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, প্রয়োজনে তারা এই সময় কন্টাক্ট লেন্স ব্যবহার করা বন্ধ করবেন।

চিকিৎসকদের পরামর্শ, কনঞ্জাকটিভাইটিস হলে নিজেকে আইসোলেট করা প্রয়োজন। অফিস, স্কুল বা জন সমাগমের এড়িয়ে চলুন। নিজের ব্যবহৃত জিনিস অন্যের সঙ্গে ভাগ করা বন্ধ করুণ।এমনকী বাড়িতেও চশমা ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে, দোকান থেকে নিজের পছন্দে আইড্রপ বা মলম কিনে ব্যবহার না করে, ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই ওষুধ ব্যবহার করুণ।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর