টাকা

রাজীব ঘোষ, ২২ অক্টোবর: উৎসব মানেই টাকা ওড়ানো নয় | নজর দিন বিনিয়োগে

পুজোর মরশুম চলছে। আর উৎসবের মরশুম মানেই টাকা পয়সা খরচ করার পালা। এমনও দেখা যায়, যা উপার্জন করেছেন তার থেকে অনেক বেশি পরিমাণে টাকা খরচ হয়ে যাচ্ছে। এটাই স্বাভাবিক। তবে সেই দিকে গুরুত্ব দিয়ে নজর দিতেই হবে। কারণ উৎসবের সময় টাকা খরচের ক্ষেত্রেও যথেষ্ট বুঝেশুনে এগনো উচিৎ।

যা একেবারেই প্রয়োজন নেই বা যেটা না হলেও চলবে, সেই সমস্ত ক্ষেত্রে অযথা টাকা খরচ করে নিজের পকেট খালি করাটা বুদ্ধিমানের কাজ নয়। ভবিষ্যতের জন্য টাকা সঞ্চয় করা সবচেয়ে জরুরি। আর তার জন্যই বিনিয়োগের (Investment Scheme) প্রতিটি ক্ষেত্র সম্বন্ধে আলাদা আলাদা করে ভাবতে হবে।

কলম দিয়ে অসুর বধ দেবী দুর্গার | থিম ভাবনায় চমক

প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ মেনে বিনিয়োগকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিতে হবে। আর সেটা করতে হবে একেবারে পরিকল্পনা অনুযায়ী। তাই উৎসবের সময়ও বিনিয়োগের বিষয় থেকে দৃষ্টি ঘুরিয়ে নিলে চলবে না।
উৎসব মানেই দেদার টাকা ওড়ানোর সময় কিন্তু নয়। বাজে খরচ করার মতো বিষয়গুলিতে লাগাম পরাতেই হবে। ভবিষ্যতের বিভিন্ন ক্ষেত্রের দিকে নজর দিয়ে টাকা বিনিয়োগ করে আয় বাড়াতে হবে। আর উৎসবের মরশুমেই সেই বিনিয়োগ পরিকল্পনা করে ফেলা উচিৎ।

যে পরিমাণ টাকা উপার্জন করেন তার তুলনায় কম খরচ করতে হবে। মাস, সপ্তাহ বা বছরের জন্য পরিকল্পনা অনুযায়ী একটি বাজেট তৈরি করতে হবে। অযথা বাজে খরচ এড়াতে হবে। আর বিনিয়োগ করতেই হবে। আয় সকলেই করেন, কিন্তু যদি দেখা যায়, আয়ের তুলনায় ব্যয় সব সময় বেশি হচ্ছে, তাহলে কিন্তু তা যথেষ্ট সমস্যার। তাই খরচের আগে বিনিয়োগের বিষয়ে গুরুত্ব দিতে হবে।

কোনো চাকরি বা ব্যবসা করে আয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। চেষ্টা করতে হবে অন্যান্য পার্টটাইম বা অন্য কোনো উপায়ে আরো কিছু টাকা উপার্জন করা যায় কিনা। সেক্ষেত্রে কোনো পার্টটাইম ফ্রিল্যান্সিং কাজ, কোনো কিছু ভাড়া দেওয়া, এই ধরনের কাজ থেকে এক্সট্রা ইনকাম করতে হবে।

কষ্ট করে উপার্জন করা টাকা বিনিয়োগ করে মোটা অংকের রিটার্ন তোলার জন্য একটা স্ট্রাটেজি তৈরি করতেই হবে। বিনিয়োগের পরিকল্পনা (Investment Planning) তৈরি করে এগোতে হবে। কোথায় কীভাবে বিনিয়োগ করবেন, তা কত সময়ের জন্য বিনিয়োগ করতে হবে, সব বিষয়ে নিয়েই যথেষ্ট গুরুত্ব দিয়ে রিসার্চ করতে হবে। পাশাপাশি দেখতে হবে, যেখানে টাকা বিনিয়োগ করা হচ্ছে তা কতখানি নিরাপদ। ঝুঁকিহীন এবং সুরক্ষিত জায়গাতেই বিনিয়োগ করার ক্ষেত্রে বেশি গুরুত্ব দিতে হবে। উৎসবের সময়ও সেই দিকে নজর রাখতে হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর