অনূর্ধ্ব ১৯

লাবনী চৌধুরী, ৩ জানুয়ারি: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের নেতৃত্বে উদয় শরণ

আসন্ন জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে দঃ আফ্রিকায় অনুষ্ঠেয় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে এবার নেতৃত্বে দেবে পাঞ্জাবের ব্যাটসম্যান উদয় শরণ। এবারের প্রতিযোগিতায় ভারতকে অনেকেই ‘ডার্কহর্স’ বলে মনে করছে। কারণ, ইতিপূর্বে ভারতীয় দলের পারফর্মেন্স ছিল চোখে পড়ার মতো। এ পর্যন্ত তাঁরা ৫ বার তাঁরা অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছে।  ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ ও ২০২২ সালের কাপ উঠেছিল ভারতের হাতে। বর্তমানে উদয় শরণ দুবাইতে এশিয়া কাপে নেতৃত্ব দিচ্ছে। তাঁর ব্যাট থেকেও এসেছে প্রচুর রান। গুয়াহাটিতে গত মাসে ৪ ইনিংসে তাঁর মোট রান ছিল ২৯৭। তাঁর মধ্যে রয়েছে ৪ টি অর্ধশত রান, যার মধ্যে একটি ম্যাচে সে ৯৩ ম্যাচে নট আউট ছিলেন। ভারতের ব্রিগেডে এবার ৪৫ জন খেলোয়াড় থাকছে। কর্ণাটকের প্রাক্তন উইকেটকিপার থিলক নাইডু। থিলক নাইডুই বেঁছে নিয়েছেন জুনিয়ারদের থেকে ৪৫ জন খেলোয়াড়কে। উদয় শরণকে ব্যাটিংযোগ্য সঙ্গত দেওয়ার জন্য রয়েছে অলরাউন্ডা মুসির খান, বরোদার প্রিয়াংশু মলিয়া। এছাড়াও মুম্বইয়ের ব্যাটসম্যান সরফরাজ খান ও ব্যাটিংয়ে মুসির খানের ব্যাটেও রানের ফুলঝুরি দেখাগেছে। ৪ দেশে অনূর্ধ্ব ১৯ খেলায় মুসির মোট ২৬৮ রান করে ছাপ ফেলেছে মারকুটে ব্যাটসম্যান হিসাবে। ওই সিরিজের একটি ম্যাচে সে ৪৭ বলে ১২৭ রান করে কার্যত নির্বাচকদের তাক লাগিয়ে দিয়েছে। চ্যালেঞ্জার ট্রফিতে তাঁর স্ট্রাইক রেট ছিল ১০৮।

গতবছর কুচবিহার ট্রফিতে মোট ৬৭০ রান করে  ও ৩২ উইকেট নিয়ে প্লেয়ার অফ দা টুর্নামেন্ট হয়েছেন। আর তার জেরেই সৌরাষ্ট্রের বিরুদ্ধে তাঁকে রঞ্জিট্রফিতে তাঁকে প্রথম সুযোগ দেওয়া হয়। ২০২৪ -এর IPL-এর অকশনে ৩৩৩ জনের মধ্যে তাঁকে বেঁছে নেওয়া হয়েছে। মহারাষ্ট্রের অলরাউণ্ডার আরসিন কুল্কারনি মহারাষ্ট্র প্রিমিয়ার লিগে তাঁর নিজের দক্ষতার ছাপ রেখে গেছে। একদিকে যেমন মিডিয়াম ফাস্ট বল করেন আরশিন, তেমনি একেবারে প্রথম দিকেই ব্যাট করতে নামে সে। ভারতের পেসবোলারদের মধ্যে মনকাড়তে পারেন কর্ণাটকের ধিরজ গোয়াদা এবং বরোদার রাজ লিম্বানি। চ্যেলেঞ্জার ট্রফিতে লিম্বানি ৪.৪২ গড় রান দিয়ে সবচেয়ে বেশি উইকেট পেয়েছে। অনূর্ধ্ব ১৯  এশিয়া কাপে মাত্র ১৩ রান দিয়ে নেপালের ৭ টি উইকেট তুলে নিয়েছিল। দলের দুই উইকেট কিপারের মধ্যে রয়েছে হিমাচল প্রদেশের হিন্নেশ মহাজন ও হায়দরাবাদের অবনিশ রাও। বিশ্বকাপের আগে ভারত খেলবে দঃ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত।

এশিয়ান কাপ নিয়ে কী বলছেন কোচ স্টিমাক? খেলোয়াড়দের জন্য কী বার্তা?

ভেরতীয় দলের খেলোয়াড়দের মধ্যে রয়েছে উদয় শরণ ( অধিনায়ক ), সাওমি কুমার পাণ্ডে ( সহ-অধিনায়ক ), আরাভেল্লি অবনিশ রাও (উইকেট কিপার), হিন্নেশ মহাজন (উইকেট কিপার), সচিন দাস, প্রিয়াংশু মলিয়া, মুসির খান, মুরুগান অভিষেক, ধানুশ গোয়াদা, আরাধ্য শুক্লা, রাজ লিম্বানি ও নামান তেওয়ারি।  অতিরিক্ত প্লেয়ার হিসাবে রাখা হচ্ছে দিগ্বিজয় পাতিল, জগন্নাথ গোয়াত, পি ভিগনেশ, কিরণ চোরমেল। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর