ওজনের

ব্যুরো নিউজ, ২৬ ডিসেম্বর: ৭০ কেজি ওজনের শংকর মাছ নিতে সাত সকালেই ভিড় শান্তিপুর রেল বাজারে

 

শান্তিপুর রেলবাজার বোস মার্কেটের মৎস্য ব্যবসায়ী ভোলা হালদার গতকাল রাতে হাওড়া মাছের বাজার থেকে এনেছেন ৭০ কেজি ওজনের একটি শংকর মাছ। তিনি বলেন, এর আগে ১০০ কেজি ওজনের মাছ চোখে দেখলেও বিক্রি করার সৌভাগ্য হয়নি। তবে ৪০-৫০ কেজি ওজনের মাছ তিনি মাঝে মধ্যেই এনে থাকেন। তবে এইবার তিনি ৭০ কেজি ওজনের মাছ নিয়ে এসেছেন। ইদানিং এই মাছ খাওয়ার প্রবণতা অনেকটাই বেড়েছে তাই তিনি আশা করছেন পুরো মাছটাই আজ বিক্রি হয়ে যাবে। তবে অন্যান্য চারজন ব্যবসায়ীর সহযোগিতায় এই মাছ কাটা হয়েছে বলেই তিনি জানান।

পুজোর ফুলে ভেষজ আবীর

অন্যদিকে মাছের খবর পেয়ে সকাল সকাল ভিড় জমিয়েছেন মাছে ভাতে বাঙালিরা। তারা জানাচ্ছেন, অন্য সময় সাড়ে ৩০০ টাকা কেজি হিসাবে কিনে থাকলেও আজ ৪০০ টাকা। অবশ্য এই বিরাটাকার মাছের ভাগ পেতে এইটুকু দাম বেশি দিবে তারা রাজি।

প্রসঙ্গত, এই মাছের সুস্বাদু স্বাদ ও এর পুষ্টিগুণ যা আপনার শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন যোগ করে কার্বোহাইড্রেট ও চিনির চাহিদা কমিয়ে দেয়। এটি সেলেনিয়াম, ভিটামিন এ, পটাসিয়াম ও ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। সুতরাং, এটি আপনার পেট ও শরীর উভয়েরই পক্ষেই ভালো। এখন পর্যন্ত তেরটি পরিবারে অন্তর্ভুক্ত আনুমানিক ৫৬০ প্রজাতির মাছের বর্ণনা পাওয়া যায়। শঙ্কর মাছের লেজ বিশেষ পদ্ধতিতে রোদে শুকিয়ে চাবুক তৈরি করা যায়। এটি বেশ শক্ত ও গায়ে দানাযুক্ত হওয়ায় আঘাত, সাধারণ চাবুকের তুলনায় অনেক মারাত্বক হয়ে থাকে। সেই কারণে শুধু লেজও বিক্রি হয়ে থাকে এই মাছের। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর