২৪

ব্যুরো নিউজ, ১২ জানুয়ারি: ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ফের ভূমিকম্প

২৪ ঘণ্টাও কাটলো, তার মধ্যেই ফের ভূমিকম্প। বৃহস্পতিবার দুপুর ২টো ৫০ মিনিট নাগাদ জোরাল ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। রিখটার স্কেলে কম্পনের  তীব্রতা ছিল ৬.১। ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুলের ২৪১ কিলোমিটার উত্তর ও উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলে। এর প্রভাবে পাকিস্তানের লাহোর সংলগ্ন অঞ্চলেও জোরালো কম্পন অনুভূত হয়। পাশাপাশি জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলা থেকে দিল্লি ও দিল্লি সংলগ্ন অঞ্চল কেঁপে ওঠে।

ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর-সহ দিল্লী

এরপর আজ ভোর ৪টে ৫১ মিনিট নাগাদ আফগানিস্তানে ভূমিকম্প হয়। আজও ভূমিকম্পের উৎসস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪। ভূমিকম্পের জেরে হতাহতের কোনও খবর এখনও মেলেনি। তবে পরপর দুইবার ভূমিকম্পের জেরে হিন্দুকুশ সহ বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৪। ভূমিকম্প থেকে ১৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

২৪ ঘণ্টার মধ্যেই পরপর দুইবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। গতকাল দুপুর ২ টো ৫০ মিনিট নাগাদও ভূমিকম্প হয় আফগানিস্তানে। সেই ভূমিকম্পেরও উৎসস্থল হিন্দুকুশ অঞ্চলেই ছিল। ৬.১ মাত্রার ভূমিকম্পের জেরে দিল্লি, উত্তর প্রদেশ-সহ বিস্তীর্ণ অঞ্চল কেঁপে উঠেছিল। এছাড়া পাকিস্তানের লাহোর ও জম্মু-কাশ্মীরের বিস্তীর্ণ অঞ্চলেও কম্পন অনুভূত হয়। সেই ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই আবার ভূমিকম্প আফগানিস্তানে। ফলে বাড়ছে আতঙ্ক। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর