২৪

ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: ২৪-এ সব থেকে বড় বইমেলা | কলকাতা বইমেলায় চমক

২০২৪ -এ কলকাতাবাসী দেখতে চলেছে সবথেকে বড় কলকাতা বইমেলা। থাকছে হাজারেরও বেশি বইয়ের স্টল।

নয়া বছরে বাংলাকে উপহার প্রধানমন্ত্রীর!

আগামী মাসে ৪৭তম বছরে পদার্পণ করছে কলকাতা বইমেলা। কার্যত বলা যেতে পারে, দুর্গাপূজার পর শহরের সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান হল কলকাতা বইমেলা। ২৫-৩০ লক্ষ দর্শকের উপস্থিতি থাকে এই মেলায়।
18 থেকে 31 জানুয়ারী অনুষ্ঠিত হতে চলেছে  ৪৭ তম কলকাতা বইমেলা। এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় হতে চলেছে। আয়োজকদের মতে, মোট স্টলের সংখ্যা হাজারেরও বেশি থাকবে। 

“এবার অংশগ্রহণকারীদের প্রচণ্ড চাপের কারণে স্টলের সংখ্যা বাড়ানো হয়েছে। 2023 সালের মেলায় প্রায় 950 টি স্টল ছিল, 2024-এ সেই সংখ্যা দাঁড়িয়েছে  ১ হাজার ২৫-এ। ছোট বুথ-সহ অনেক নতুন অংশগ্রহণকারী থাকবেন,” এমনটাই জানিয়েছেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ডের আয়োজক ত্রিদিব চ্যাটার্জি। 

বিদেশী অংশগ্রহণকারীদের মধ্যে জার্মানি 12 বছর পর অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন তিনি, এবারের থিম কান্ট্রি যুক্তরাজ্য। তিনি জানান, এই সংস্করণে একটি নতুন সংযোজনও রয়েছে। 24 জানুয়ারি আমরা সিনিয়র সিটিজেন দিবস উদযাপন করব। যেখানে প্রবীণ লেখক, প্রকাশক ও পাঠককে সংবর্ধিত করা হবে। তবে, কাকে সম্মানিত করা হবে আমরা এখনও চূড়ান্ত করিনি বলে জানান ত্রিদিব চ্যাটার্জি। 

গত বছর 950 টি স্টল ছিল, ২৫-৩০ লক্ষ দর্শকের উপস্থিতিতে বই বিক্রি হয়েছে ২৫ কোটি টাকার। এর ফলে বলা যায় যে,  অনলাইন বিক্রির জের মেলার জনপ্রিয়তাকে ক্ষুন্ন করতে পারেনি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর