২০

ব্যুরো নিউজ, ২০ ডিসেম্বর: ২০ মিনিট মোদী-মমতার বৈঠকে কী সিদ্ধান্ত?

২০ ডিসেম্বরের দিকে তাকিয়ে রাজনৈতিক মহল। রাজ্যের বর্তমান পরিস্থিতিতে দাড়িয়ে মোদী-মমতার বৈঠকে যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ তা প্রথম থেকেই মনে করছিল রাজনৈতিক বিশ্লেষকরা। তবে এই বৈঠকের মূল বিষয়বস্তু হিসাবে কেন্দ্রের কাছে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকা বকেয়া আদায়ের কথাই উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

হাই কোর্টে তলব কাকুর রিপোর্ট

এদিন প্রায় ২০ মিনিট ধরে বৈঠক চলে তাঁদের। বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী তাঁর কথা মন দিয়ে শুনেছেন।

বকেয়া টাকার দাবি জানাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  লোকসভা নির্বাচনের আগে যখন শাসক-বিরোধী তরজা তুঙ্গে, তখন এই সাক্ষাতে নজর ছিল রাজনৈতিক মহলের। তবে জানা যায়, দেখা হওয়ার সঙ্গে সঙ্গে মমতার সঙ্গে কুশল বিনিময় করতে ভোলেননি মোদী। মুখ্যমন্ত্রীর শরীর-স্বাস্থ্যের খবরও নিয়েছেন তিনি। বুধবার সকালে সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী। উপস্থিত ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের ১০ সাংসদও। সেখানেই একে অপরের সঙ্গে সৌজন্য বিনিময় করেন।

এদিন বৈঠক সেরে নতুন সংসদ ভবন থেকে কয়েক মিনিটের দূরত্বে বিজয় চকে সাংবাদিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি জানান। তিনি প্রধানমন্ত্রীর থেকে জানতে চান যে,  ১৫৭টি টিম গিয়েছিল কেন্দ্রের। যা জানতে চেয়েছে জানিয়েছি। তার পরও টাকা পাব না কেন?

মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র এবং রাজ্যের সংশ্লিষ্ট কর্তাদের নিয়ে একটি যৌথ কমিটি গড়ার কথা বলেছেন মোদী। তারা গোটা পরিস্থিতি খতিয়ে দেখবে। তার পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। এরপর মুখ্যমন্ত্রী বলেন, যদি কোনও ভুল হয়ে থাকে তবে আমাদের বলুন। এতবার কেন্দ্রীয় দল এসেছে, এত বার ব্যাখ্যা দিয়েছি। আবার দেব। কিন্তু গরিবদের টাকা আটকে রাখবেন না।

মুখ্যমন্ত্রীর কথায়, ‘সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে কেন্দ্র-রাজ্য বৈঠকের একটা নির্দিষ্ট সময়সীমা থাকা উচিৎ। যাতে সময়ের মধ্যে যেন আলোচনা শেষ হয়। নইলে বাংলার গরিব মানুষ দীর্ঘ সময় ধরে বঞ্চিত হচ্ছেন। জবাবে প্রধানমন্ত্রী জানিয়েছেন, হ্যাঁ সময় বেঁধে সমাধানের পথ খোঁজা হবে।’ এমনটাই আশ্বাস দেন প্রধানমন্ত্রী। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর