আদিবাসী

ব্যুরো নিউজ, ৩০ ডিসেম্বর: সারনা ধরম কোড লাগুর দাবিতে আদিবাসী সম্প্রদায়ের ট্রেন অবরোধ

 

সারনা ধরম কোড লাগুর দাবিতে আসানসোলের কালিপাহাড়ি স্টেশন রেল অবরোধ করলো আদিবাসী সম্প্রদায়ের একাংশ। শনিবার আদিবাসী সেঙ্গেল অভিযানের নেতৃত্বে এই রেল অবরোধ করা হয়েছে। বেশ কিছুক্ষণ এই রেল অবরোধ চলে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান আরপিএফ বাহিনীও জওয়ানেরা। এরপর আদিবাসী সেঙ্গেল অভিযানের নেতৃত্বরা বলেন ৩০ শে ডিসেম্বর অর্থাৎ আজ তাঁরা এই দাবিতে ভারত বন্ধের ডাক দেয়। তারই সমর্থনে এই রেল অবরোধ করা হয়েছিল।এই অবরোধের জেরে বেশ কিছুক্ষণ ট্রেন চলাচল ব্যাহত হয়েছে বলে রেল সূত্রে খবর।

সবার থেকে নিন | কিন্তু তৃণমূল দল থেকে কখনোই নয়

আদিবাসী সংগঠনের ডাকে ভারত বন্ধের জেরে জেলায় জেলায় আজ শুরু হয়েছে রেল অবরোধ। শনিবার সকাল থেকেই আসানসোল রেলওয়ে ডিভিশনের কালীপাহাড়ি স্টেশনে লাইনের উপর বসে পড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন আদিবাসী সম্প্রদায়ের একাংশ। এর জেরে সকাল থেকেই ওই ডিভিশনে থমকে যায় ট্রেন চলাচল।

 

যদিও অবরোধ উঠলেও ট্রেন চলাচল পুরোপুরি স্বাভাবিক হয়নি। অন্যদিকে বন্ধ কর্মসূচির অঙ্গ হিসাবে পুরুলিয়ার কাঁটাডি স্টেশন, মালদার আদিনা স্টেশনেও রেল অবরোধ শুরু করেছেন আদিবাসীরা। যার জেরে বেশ কিছু ট্রেন চলাচল ব্যাহত হয়। শনিবার সকাল ৬টা ৫০ থেকে রেল অবরোধ শুরু হয়। চলে ৭টা ৩৫ পর্যন্ত। ওই সময়ের মধ্যেই কালীপাহাড়ি স্টেশনের আগে পরে বেশ কিছু ট্রেন দাঁড়িয়ে পড়ে।

পুরুলিয়ায় রেল অবরোধের জেরে দাঁড়িয়ে যায় রাঁচি–হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। প্রসঙ্গত, আদিবাসীদের মধ্যে সারনা ধর্ম যাঁরা মানেন, তাঁরা পৃথক সারনা ধর্মের কোড চালু করার দাবিতে আন্দোলনে নেমেছেন। এর আগেও এই ইস্যুতে একাধিকবার আন্দোলন হয়েছে। কিন্তু আদিবাসীদের বক্তব্য, তাদের সেই দাবি পূরণ হয়নি। তাই আজ তাঁরা আবার অবরোধ করতে বাধ্য হয়েছেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর