করে

ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: সাগরমেলা প্লাস্টিক মুক্ত 

আগামি ৮ই জানুয়ারি থেকে শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। দক্ষিন ২৪ পরগনার একেবারে প্রান্তে অনুষ্ঠেয় এবারের মেলায় প্লাস্টিক দূষণ কোনভাবেই করতে দেওয়া হবে না। প্লাস্টিক মুক্ত মেলা আয়োজনের জন্য বিশেষ উদ্যোগ নিচ্ছে গঙ্গাসাগর- বকখালি উন্নয়ন পর্ষদ। ইতিমধ্যেই মেলার মাঠ থেকে প্লাস্টিক সংগ্রহের কাজ শুরু হয়েছে। একই সঙ্গে প্লাস্টিকের ব্যবহার না করতে সচেতনতামূলক প্রচার শুরু করা হয়েছে। মেলা ও তার সংলগ্ন জায়গা পরিচ্ছন্ন রাখতে ইতিমধ্যেই ৩০০০ সাগর প্রহরী রাখা হয়েছে। গঙ্গাসাগরে আগত পুণ্যার্থীদের জন্য শালপাতার বাটি ও থালা বিতরণের ব্যবস্থা করা হয়েছে। সেখানকার দোকান গুলিকেও শালপাতার থালা বাটি ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

ওয়াইএসআরসিপি- তে যোগ দিলেন প্রাক্তন ক্রিকেটার অম্বাতি রায়ডু

ইতিমধ্যেই মেলার আয়োজন সম্পূর্ণ করতে নবান্নে গত বুধবার একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানুয়ারির প্রথম সপ্তাহেই তিনি গঙ্গাসাগর পরিদর্শনে যেতে পারেন। সাগরের বিধায়ক ও সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা জানিয়ে দিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো মেলা সফল করতে সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে মুখ্যমন্ত্রী ওই সভায় বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন সাগর মেলার পাশের সমুদ্রে একটি চর জেগে ওঠায়। ইতিমধ্যেই ওই চরের মাটি ড্রেজিং করার জন্য ফারাক্কা থেকে মেশিন আনা হয়েছে। আগামি ২ দিনের মধ্যেই এই মেশিন চরের মাটি কেটে ফেলবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্তারা।

এবারের মেলায় সমস্ত রকম প্লাস্টিকের ব্যাগ ও ক্যারিব্যাগ ব্যবহার করা নিষিদ্ধ হয়েছে। জেলাশাসক সুমিত গুপ্ত সমস্ত বিষয়টি দেখভাল করছেন। তাছাড়া সাগরমেলার কাছেই একটি বাংলাদেশী জাহাজ বছর দশেক আগে ডুবে যায়। সেইটি তোলার জন্য মুখ্যমন্ত্রী বিশেষ ব্যাবস্থা নিচ্ছেন। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর