থাকবেন

ব্যুরো নিউজ, ১৪ জানুয়ারি: শীতেও কীভাবে থাকবেন হেলদি এন্ড ফিট?

শীতের মরসুমে শরীর গরম রাখা পাশাপাশি ঠাণ্ডা লেগে যাওয়া ও সর্দি, কাশী থেকে নিজেকে দুরে রাখা একটি কঠিন কাজ। শরীরে পর্যাপ্ত পুষ্টি দিতে এই ঋতুতে সঠিক এবং পর্যাপ্ত খাবার রোজকার ডায়েটে রাখা জরুরি। কিছু সুপারফুড ঠান্ডার সময় খেলে, শুধু শরীর উষ্ণ রাখে না, সেই সঙ্গে বিভিন্ন রোগ থেকে আমাদের রক্ষা করে। ফলে শীতকালেও আপনি থাকবেন চাঙ্গা।

মেডিক্লেম থাকার পরও রোগীকে নগদ টাকার জন্য চাপ! মেরে ফেলার হুমকিও!

তবে শীত হোক বা গ্রীষ্ম এই নিয়মটি মেনে চললে বিভিন্ন সমস্যা যেমন, সর্দি-কাশির সমস্যা, পেটের সমস্যা বা গ্যাস অম্বলের সমস্যা, হজমের সমস্যা থেকে সহজেই নিরাময় পাবেন। খাবার খাওয়ার পর ঠান্ডা জল খাবেন না। কারণ খাবার খাওয়ার পর ঠান্ডা জল খেলে তাতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সর্দি কাশি হওয়ার সম্ভাবনা বাড়ে। গলা বসে যেতেও পারে। এমনকি খাবার খাওয়ার পর ঠান্ডা জল খেলে হজম প্রক্রিয়াকে ব্যহত করে। ফলে অনায়াসেই আপনার নানান সমস্যা দেখা দিতে পারে। তাই নিজেকে চাঙ্গা রাখতে চাইলে ১২ মাস এই নিয়মটি মেনে চলুন।

রোজ সকালে নিয়মিতভাবে পাঁচটি খেজুর ও পাঁচটি আমন্ড বাদাম খান। রোজ সকালে ব্রেকফাস্টের সঙ্গে পাঁচটি খেজুর ও পাঁচটি আমন্ড বাদাম খাওয়া খুব উপকারি। এতে শরীরে বল শক্তি বৃদ্ধি পায়। শারীরিক দুর্বলতা কমে। ফলে সারা দিন এক নতুন উদ্যমে কাজ করার শক্তি যোগায়।

আপেল ভিটামিন সি -এর ভাল উৎস, যা শীতকালে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকে। এতে থাকা পেকটিন, জলে দ্রবণীয় ফাইবার, কোলেস্টেরলের মাত্রা কমাতেও সহায়তা করে। তবে আপেলের খোসা সমেত খাওয়া বেশি উপকারী বলে মনে করা হয়। এর খোসায় আরও বেশি ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে। তাই রোজ একটি করে আপেল অবশ্যই খান।

সর্দি-কাশিতে দ্রুত উপকার পেতে মধুর সাথে কিসমিস মিশিয়ে খান,অল্পদিনের মধ্যেই গোড়া থেকে সর্দি কাশি দূর হয়ে যাবে।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর