রাজীব ঘোষ, ৪ সেপ্টেম্বর: লোন নেওয়ার সময় সাবধান | জাল লোন অ্যাপের তালিকা প্রকাশ করল RBI। ডিজিটাল দুনিয়ায় প্রযুক্তি যত এগিয়েছে, মানুষের বিরাট সুবিধা হয়েছে। কিন্তু তার পাশাপাশি জালিয়াত বা প্রতারকরাও সাধারণ মানুষকে ফাঁদে ফেলে সর্বস্বান্ত করে দিচ্ছে।

বর্তমানে বহু মানুষ প্রয়োজনে ঋণ নিতে হলে কোনও আর্থিক প্রতিষ্ঠান বা বাঙ্কে যাওয়ার প্রয়োজন পড়ে না। একেবারে ঘরে বসেই হাতের মুঠোফোন থেকে অ্যাপের মাধ্যমে লোন নিতে পারেন। বহু লোন অ্যাপ রয়েছে, যে অ্যাপগুলিতে এক ক্লিক করলেই আপনি (Loan App) একেবারে ঘরে বসে হাতের মুঠোয় ঋণ পেয়ে যাবেন। কিন্তু এই সুবিধার পাশাপাশি প্রতারকরাও রীতিমতো ফাঁদ পেতে ফেলেছে। বহু জাল লোন অ্যাপ বাজারে ছেয়ে গিয়েছে। এই জাল লোন অ্যাপ থেকে যদি ভুলবশত লোন নিয়ে ফেলেন, তাহলে আপনি চরম সমস্যার সম্মুখীন হতে পারেন। জাল লোন অ্যাপ (Fake Loan App) থেকে লোন নিয়ে নিলে পরবর্তীতে সেই অ্যাপের তরফে ব্ল্যাকমেইল করা শুরু হয়ে যায়। এমন ঘটনাও ঘটেছে এই জাল অ্যাপ থেকে লোন নেওয়ার ফলে দুর্ভাগ্যজনক ঘটনার সম্মুখীন হতে হয়েছে। আর তাই সেই দিকে নজর দিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) সম্প্রতি ১২০০-র বেশি জাল লোন অ্যাপ (RBI Ban Fake Loan App) ভারতে ব্যান করেছে। ইতিমধ্যেই সেই সমস্ত জাল লোন অ্যাপের একটি তালিকা প্রকাশ করেছে আরবিআই। যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন।

এক ক্লিকেই লোন | চালু পিএনবি মোবাইল অ্যাপ

এই সমস্ত জাল লোন অ্যাপ থেকে একবার লোন নিলে আপনাকে ব্ল্যাকমেইল করা শুরু হয়ে যাবে এবং তারপর পরবর্তীতে আপনি যথেষ্ট সমস্যায় পড়বেন। ফলে RBI সেই দিকে নজর দিয়েই জাল লোন অ্যাপের তালিকা প্রকাশ করেছে। ১২০০-র মতো অ্যাপকে পুরোপুরি ব্যান করা হয়েছে। তবে যদি এই মুহূর্তে এই ধরনের কোনো লোন অ্যাপ থেকে লোন নিয়ে থাকেন, আর সমস্যা তৈরি হয়, তাহলে অবশ্যই স্থানীয় থানায় বা সাইবার ক্রাইমের অফিসে গিয়ে কমপ্লেন করতে পারেন। RBI এর তরফে জানানো হয়েছে, অনলাইনে লোন নেওয়ার আগে যে অ্যাপ থেকেই লোন নিচ্ছেন, সেটি জাল না সঠিক তা যাচাই করে দেখতে হবে। এবার কিভাবে যাচাই করবেন, সেই পদ্ধতি একবার দেখে নেওয়া যাক।

How to Verify Fake Loan App?
লোন অ্যাপটি RBI- এর নিয়ম মেনে চলছে কিনা। লোন শোধ করার সময় যদি ৩০ দিনের কম হয়, তাহলে সেটি জাল হতে পারে। যদি কোনওরকম চুক্তি ছাড়াই লোন দেয়, তাহলেও সেই অ্যাপ জাল। কোন ফাইন্যান্স কোম্পানির অধীনে লোন দেওয়া হচ্ছে তা যাচাই করে দেখতে হবে। লোন অ্যাপ ইন্সটল করার সময় যদি ফোনের কন্টাক্ট লিস্ট, ফাইল ম্যানেজার, গ্যালারি ও ক্যামেরার পারমিশন চায়, তাহলে অ্যাপটি আপনার ব্যক্তিগত তথ্য নিয়ে ব্ল্যাকমেইল করতে পারে।

যে অ্যাপ থেকে লোন নিতে চান তার বিষয়ে একাধিক বহুল প্রচলিত নিউজ চ্যানেল, সংবাদপত্র ও ওয়েবসাইট থেকে খোঁজ খবর নিন। কয়েকটি জাল লোন অ্যাপের নাম এখানে দেওয়া হল- Fast Cash, Rupees King, Infinity Cola App, Credit Waellet, Hello Rupees, Small Credits সহ আরও বহু অ্যাপ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর