নির্বাচন

ব্যুরো নিউজ, ২৪ জানুয়ারি: লোকসভা নির্বাচনের সম্ভাব্য তারিখের ইঙ্গিত দিলো নির্বাচন কমিশন

গতবছরে পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন সম্পন্ন হয়েছে। দেশ জুড়ে লোকসভা নির্বাচনের প্রস্তুতি এখন চলছে জোরকদমে। লোকসভা নির্বাচনের তারিখ ও কখন নির্বাচন হবে তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়ে গিয়েছে। নির্বাচনের তারিখ ঘোষণার আগে নির্বাচন কমিশন কিছু সাধারণ পদ্ধতি অনুসরণ করে। এই বিষয়কে মাথায় রেখেই, নির্বাচন কমিশন ১০ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন রাজ্য ঘুরে দেখেছেন।

নেতাজির ভাবনাকে ঘিরেই চলছে সঙ্ঘ: মোহন ভাগবত

তাঁরা রিপোর্ট দিলেই নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে, জানা গিয়েছে, ১৬ই এপ্রিল তারিখকে তাঁরা নির্বাচন শুরু করার সম্ভাব্য তারিখ হিসেবে ধরে চলছেন।

২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচন এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়েছিল। এর পরে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনও এপ্রিল-মে মাসে হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে নির্বাচন কমিশন তত্‍পরতা শুরু করেছে। সম্প্রতি, ফেব্রুয়ারি থেকে মে মাসের মধ্যে অনুষ্ঠিত হতে চলা বিভিন্ন পরীক্ষার বিস্তারিত তথ্য শিক্ষা মন্ত্রকের কাছ থেকে চাওয়া হয়েছে। কারণ এই পরীক্ষাগুলি মাথায় রেখে লোকসভা নির্বাচনের আয়োজন করা হবে।

ফেব্রুয়ারিতে ঘোষণা হতে পারে আসন্ন নির্বাচনের তারিখ: 

নির্বাচন কমিশনের প্রস্তুতি দেখে মনে করা হচ্ছে, ফেব্রুয়ারির শেষের দিকে নির্বাচনের তারিখ ঘোষণা করা হতে পারে। কারণ ২০১৯ সালের নির্বাচন ঘোষণা করা হয়েছিল ১০ মার্চ। এরপর ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সারা দেশে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর