ভারতের

লাবনী চৌধুরী, ৯ জানুয়ারি: রাষ্ট্রপতি ভবনে ভারতের সেরা ক্রীড়াবিদদের সম্মান প্রদান | মহম্মদ শামি পেলেন অর্জুন পুরস্কার

ভারতের সেরা পারফরম্যান্সকারী ক্রীড়াবিদদের জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
অস্বস্তি বাড়ল লালুর! ED-র চার্জশিটে মেয়ে ও বউ রাবড়ি দেবীর নাম
মঙ্গলবার একটি অনুষ্ঠানে ভারতের সেরা পারফরম্যান্সকারী ক্রীড়াবিদদের জাতীয় ক্রীড়া পুরস্কার প্রদান করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যেখানে ভারতীয় ক্রিকেটার মহম্মদ শামিকে পুরস্কৃত করেন রাষ্ট্রপতি। মহম্মদ শামি ও শীতল দেবী পেলেন অর্জুন পুরস্কার।

পুরষ্কার অনুষ্ঠানটি, সাধারণত 29 আগস্ট হকি কিংবদন্তি মেজর ধ্যান চন্দের জন্মবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত হয়। গত বছর 23 সেপ্টেম্বর থেকে 8 অক্টোবর পর্যন্ত হ্যাংজু এশিয়ান গেমসের কারণে পিছিয়ে দেওয়া হয়েছিল।
এই বছর অর্জুন পুরস্কারের জন্য নির্বাচিত ক্রীড়াবিদরা হলেন, কুস্তিগীর অন্তিম পাঙ্গল, প্রাক্তন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন ও গত বছরের সিনিয়র ইভেন্টে ব্রোঞ্জ বিজয়ী বক্সার মোহাম্মদ হুসামুদ্দিন এবং প্যারা আর্চার শীতল দেবী।

2023 সালের অর্জুন পুরস্কার বিজয়ীদের তালিকায় রয়েছে ২৬ জনের নাম।
1) ওজস প্রবীণ দেওতালে (তিরন্দাজি)
2) অদিতি গোপীচাঁদ স্বামী (তিরন্দাজি)
3) মুরলী শ্রীশঙ্কর (অ্যাথলেটিক্স)
4) পারুল চৌধুরী (অ্যাথলেটিক্স)
5) মোহাম্মদ হুসামুদ্দিন (বক্সিং)
6) আর বৈশালী (দাবা)
7) মহম্মদ শামি (ক্রিকেট)
8) আনুশ আগরওয়ালা (অশ্বারোহী)
9) দিব্যকৃতি সিং (অশ্বারোহী পোশাক)
10) দীক্ষা ডাগর (গলফ)
11) কৃষাণ বাহাদুর পাঠক (হকি)
12) সুশীলা চানু (হকি)
13) পবন কুমার (কাবাডি)
14) রিতু নেগি (কাবাডি)
15) নাসরিন (খো-খো)
16) পিঙ্কি (লন বাটি)
17) ঐশ্বরী প্রতাপ সিং তোমর (শুটিং)
18) এশা সিং (শুটিং)
19) হরিন্দর পাল সিং সান্ধু (স্কোয়াশ)
20) আয়িকা মুখার্জি (টেবিল টেনিস)
21) সুনীল কুমার (কুস্তি)
22) অন্তিম পাঙ্গল (কুস্তি)
23) নওরেম রোশিবিনা দেবী (উশু)
24) শীতল দেবী (প্যারা আর্চারি)
25) ইলুরি অজয় ​​কুমার রেড্ডি (অন্ধ ক্রিকেট)
26) প্রাচী যাদব (প্যারা ক্যানোয়িং)
শাটলার চিরাগ শেঠি এবং সাতবিকসাইরাজ রঙ্কিরেড্ডি ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান মর্যাদাপূর্ণ মেজর ধ্যানচাঁদ খেল রত্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। চিরাগ এবং সাতবিককে ২০২৩-এ পুরষ্কার দেওয়া হয়। তারা ভারতের জন্য ব্যাডমিন্টনে প্রথম সোনা জেতার রেকর্ড গড়েন ইন্দোনেশিয়া ওপেন সুপার 1000 শিরোপা, এশিয়ান চ্যাম্পিয়নশিপ শিরোপা এবং তাদের প্রথম এশিয়ান গেমসে। তবে উভয়েই ক্রীড়াবিদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না কারণ তারা বর্তমানে মালয়েশিয়া ওপেন সুপার 1000-এ প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এদিন ভারতীয় ক্রিকেট দলের ফাস্ট বোলার মহম্মদ শামিকে অর্জুন পুরস্কার দেওয়া হয়, আইসিসি পুরুষদের ওডিআই বিশ্বকাপ 2023-এ তার কৃতিত্বের জন্য ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার পান তিনি। 

টুর্নামেন্টের শীর্ষ উইকেট শিকারী হিসেবে আবির্ভূত হন শামি। তিনি সাতটি খেলায় 10.70 গড়ে 24 উইকেট এবং 7 টি ম্যেচে তাঁর স্ট্রাইক রেট 12.20. বিশ্বকাপের ইতিহাসে ভারতীয়দের সর্বশ্রেষ্ঠ বোলিং পরিসংখ্যান রেকর্ড গড়েছেন শামি। 
"এই পুরস্কারটি একটি স্বপ্ন, জীবন কেটে যায় এবং মানুষ এই পুরস্কারটি জিততে পারে না। আমি খুশি যে, আমি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছি। এই মুহূর্তটি ব্যাখ্যা করা আমার পক্ষে কঠিন। আমি শুধু বলতে পারি স্বপ্ন সত্যি হয়।" পুরস্কার পাওয়ার পর স্বপ্ন পূরণের কথা বলেন শামি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর