পুলিশের

ব্যুরো নিউজ, ২৮ ডিসেম্বর: রাজ্য পুলিশের নতুন ভারপ্রাপ্ত ডিজি রাজীব কুমার

রাজ্য পুলিশের নয়া ভারপ্রাপ্ত ডিজি হচ্ছেন ১৯৮৯ ব্যাচের আইপিএস আধিকারিক রাজীব কুমার। তিনি বর্তমান ডিজি মনোজ মালব্যর স্থলাভিষিক্ত হচ্ছেন। বুধবার ২৭ ডিসেম্বর অবসর নিচ্ছেন বর্তমান ডিজি মনোজ মালব্য। ভারপ্রাপ্ত ডিজির দায়িত্বভার গ্রহণ করবেন রাজীব কুমার। গতকাল তার ফেয়ারওয়েল প্যারেড হলো ব্যারাকপুরে। সুত্রের খবর, পরবর্তী ডিজি হিসাবে রাজীব কুমারের নাম আগেই বলা হয়েছিলো। প্রাক্তন কলকাতা পুলিশ কমিশনার তথা বর্তমান তথ্য প্রযুক্তি দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি ছিলেন রাজীব কুমার। ইতিমধ্যেই এই মর্মে নবান্ন নোটিশ জারি করেছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, রাজ্য পুলিশের শীর্ষে কাউকে বসানোর ক্ষেত্রে ইউপিএসসির অনুমোদন নিতে হয়। অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (এডিজি) এবং ডিজি পদমর্যাদার অফিসারদের নাম, তাঁদের ‘অ্যানুয়াল কনফিডেন্সিয়াল রিপোর্ট (এসিআর)’, সংশ্লিষ্টরা কর্মজীবনে কী কী দায়িত্ব পালন করেছেন-ইত্যাদি যাবতীয় তথ্য পাঠাতে হয় ইউপিএসসি-তে। সেই তালিকা খতিয়ে দেখে যোগ্যতম তিনজনের নাম রাজ্য পুলিশের ডিজিপি পদের জন্য প্রস্তাব করে। সেই তিনজনের মধ্যে থেকে একজনকে ওই পদের জন্য বেছে নেয় রাজ্য। তবে ওই পদ্ধতি এড়িয়ে রাজ্য সরকার সিনিয়র যে কোনও আইপিএস অফিসারকে রাজ্য পুলিশের ডিজিপি পদে ভারপ্রাপ্ত হিসাবে নিয়োগ করতে পারে। বিদায়ী ডিজি মনোজ মালব্যর ক্ষেত্রে ওই পথেই হেঁটেছিল রাজ্য সরকার। পরে অবশ্য স্থায়ীভাবেই তাঁকে নিয়োগ করা হয়েছিল।

একযোগে শহরের ন’টি জায়গায় ইডি অভিযান

স্পেশ্যাল টাস্ক ফোর্সের প্রধান হিসাবে জঙ্গি দমন থেকে শুরু করে অপরাধ দমনে তথ্যপ্রযুক্তির সাহায্যে তিনি অনেক অপারেশনের নেতৃত্ব দিয়ে সাফল্য পেয়েছেন রাজীব কুমার। খাদিমকর্তা থেকে রোমা ঝাওয়ার অপহরণ, মাওবাদী গ্রেপ্তারের কারণে সুনাম কুড়িয়েছেন তিনি। কলকাতার পুলিশ কমিশনার হিসাবেও যথেষ্ট দক্ষতার সঙ্গে দায়িত্ব সামলেছিলেন একসময়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম আস্থাভাজন অফিসার হিসাবেই তিনি পরিচিত। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর