মহাযজ্ঞে

ব্যুরো নিউজ, ২০ জানুয়ারি: রঞ্জিত মণ্ডলের ১০০০ মূর্তি অযোধ্যায় 

বাঙালী শিল্পী রঞ্জিত মণ্ডলের গড়া ১০০০ মূর্তি বসানো হবে অযোধ্যার রাম মন্দির প্রাঙ্গনে ‘রাম কথা কুঞ্জে’। রাজা দশরথের সময়কাল থেকে শুরু করে লব- কুশের সময় পর্যন্ত রাম কাহিনীকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। প্রতিটি মূর্তির নীচে লেখা থাকবে তার সংক্ষিপ্ত ইতিহাস।

বিস্কুট দিয়ে রাম মন্দির তৈরি করে তাক লাগালেন দুর্গাপুরের যুবক

আর এমন কাজ করতে পেরে রঞ্জিত জানালেন, এ সবই শ্রী রামচন্দ্রের কৃপা। আমাকে শিলচর থেকে উত্তরপ্রদেশে নিয়ে এসেছিলেন বিশ্ব হিন্দু পরিষদের অন্যতম শীর্ষ নেতা অশোক সিঙ্ঘল। তাঁর উদ্যোগেই এক দশকের আগেই রঞ্জিত রাম সিতা লব কুশ লক্ষন ভরত শত্রুঘ্ন সমস্ত ঐতিহাসিক চরিত্রের মূর্তি তৈরির কাজ শুরু করেছিলেন।

বাবার প্রশিক্ষন পেয়ে পরে নানা বই পরে পৌরাণিক কাহিনি রামায়নের বিভিন্ন চরিত্রের আদলে মূর্তি নির্মাণ করেছিলেন রঞ্জিত। ভগবানের ইচ্ছা ছিল তাই ১০ বছর ধরে এই মূর্তি তিনি তৈরি করতে পেরেছেন। খানিকটা উঃ ভারতের ঘরানার সঙ্গে বাঙ্গালিয়ানাও রয়েছে মূর্তি গুলিতে। মূর্তির গায়ের আলঙ্কারের ধরন বাঙালীদের মতো। সমস্ত মহিলা মূর্তিগুলিতে থাকছে তাঁতের শাড়ি আর পুরুষ চরিত্রে বস্ত্রগুলিও বাংলার আদলে। তবে এতোটাই ব্যাস্ত ছিলেন রঞ্জিত যে সকলের ফোন ধরতে পারছেন না। খুব জরুরী ফোন হলে কিছু সময় কথা বলছেন। আবার ওপারের কলারকে থামতে অনুরোধ করছেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর