মেডিক্যালে

ব্যুরো নিউজ, ২৯ জানুয়ারি: মেডিক্যালে ভর্তির দুর্নীতির সমস্ত মামলা সুপ্রিম কোর্টের হাতে

কলকাতা হাই কোর্টের দুই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও বিচারপতি সৌমেন সেনের মধ্যেকার সংঘাতের আবহেই সোমবার সুপ্রিম কোর্টে শুনানি হল। মেডিক্যালে ভর্তি সংক্রান্ত সমস্ত মামলা আপাতত কলকাতা হাই কোর্টের থেকে সরিয়ে নেওয়া হলো সুপ্রিম কোর্টে।

শীর্ষ আদালতের হাইকোর্টের বিষয়ে স্থগিতাদেশ

স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়ে মামলাগুলি নিজেদের জিম্মায় নিতে চলেছে দেশের শীর্ষ আদালত। উল্লেখ্য, রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতে ভর্তিতে ভুয়ো জাতি শংসাপত্রের মামলাকে কেন্দ্র করে কলকাতা হাইকোর্টের দুই বিচারপতি, অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও সৌমেন সেনের মধ্যে প্রকাশ্যে সংঘাত শুরু হয়। এই পরিপ্রেক্ষিতে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়ে শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে।

গত শনিবার, এই মামলায় দেওয়া দুই বিচারপতির সকল নির্দেশে স্থগিতাদেশ দেয় সর্বোচ্চ আদালত। আর আজ এই সংক্রান্ত সবকটি মামলা কলকাতা হাইকোর্ট থেকে সরিয়ে নেওয়া হলো সুপ্রিম কোর্টে। পাশাপাশি পরবর্তী শুনানির আগে সংশ্লীষ্ট সব পক্ষকেই এই বিষয়ে হলফনামা জমা দিতে বলেছে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। যদিও সিঙ্গল বেঞ্চের বিরুদ্ধে রাজ্যের অভিযোগ ও বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে জাস্টিস গঙ্গোপাধ্যায়ের লিখিত অভিযোগ নিয়ে আজ কোনও নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট। ৩ সপ্তাহ পর এই মামলার ফের শুনানি হবে বলে রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। তবে সর্বোচ্চ আদালত আপাতত সকল শৃঙ্খলা সংক্রান্ত ইস্যু নিয়ে সিদ্ধান্ত হাইকোর্টের প্রধান বিচারপতির উপরই ন্যস্ত করেছে।

এই বিষয়ে প্রধান বিচারপতির মন্তব্য, সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ নিয়ে যা হচ্ছে, তা ভালো হচ্ছে না। তাই বিষয়টিকে নিয়ে অন্যভাবে সমাধানের কথা ভাবা হচ্ছে। রাজ্যও আজ সিঙ্গল বেঞ্চের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ এনেছে বলে জানা গিয়েছে। এখন ৩ সপ্তাহ পর বিচারপতি সংঘাতের কোনও সূরাহা হয় কিনা, তা দেখার। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর