মিড ডে মিলের

ব্যুরো নিউজ, ১০ জানুয়ারি: মিড ডে মিলের মান খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল

মিড ডে মিলে নিম্নমানের সামগ্রী, পোকা, টিকটিকি, সাপ-ব্যাঙ-এর পর নতুন সংযোজন ইদুর। সেই সব নিয়েই ভূরি-ভূরি অভিযোগ দীর্ঘদিনের। এর আগেও শিক্ষাকেন্দ্রে অস্বাস্থ্যকর পরিবেশে মিড ডে মিল রান্নার অভিযোগও ওঠে। এমনকি রান্নার কর্মীরা যে বাচ্চাদের ঠিক মতো খাবার দিচ্ছে না সেই অভিযোগও নতুন নয়। তাই এবার মিড ডে মিলের বিভিন্ন ব্যবস্থাগুলি খতিয়ে দেখতে রাজ্যে এলো কেন্দ্রীয় দল।

লোকসভায় বিহারে ৩০ টি আসনে বিজেপির লড়ার সম্ভাবনা | বাকি আসন NDA র জন্য

শিক্ষাক্ষেত্রে কেন্দ্রীয় প্রকল্প খতিয়ে দেখতে জেলায় কেন্দ্রীয় দল। কেন্দ্রীয় প্রকল্প খতিয়ে দেখতে বাঁকুড়ার একাধিক স্কুল পরিদর্শন করল কেন্দ্রীয় প্রতিনিধি দল। বুধবার বাঁকুড়ায় দু’সদস্যের ওই প্রতিনিধি দল বাঁকুড়ায় আসেন। বাঁকুড়ার রানিবাঁধ ব্লকের অম্বিকানগর হাইস্কুলে মিড ডে মিল থেকে শুরু করে একাধিক কেন্দ্রীয় প্রকল্পের কাজ খতিয়ে দেখেন তাঁরা।

এর আগে আবাস ও একশো দিনের কাজের প্রকল্প খতিয়ে দেখতে একাধিকবার জেলায় হানা দিয়েছিল কেন্দ্রীয় প্রতিনিধি দল। এবার শিক্ষাক্ষেত্রে কেন্দ্রীয় প্রকল্পগুলি খতিয়ে দেখতে এ রাজ্যে এলো কেন্দ্রীয় দল।
স্কুলে স্কুলে ঘুরে তাঁরা মিড ডে মিলের মান খতিয়ে দেখছেন বলে জানা গিয়েছে। বাঁকুড়ার অম্বিকানগর হাইস্কুলে গিয়ে বৃত্তিমূলক শিক্ষা প্রকল্পের বেহাল দশা নিয়ে শিক্ষক ও পড়ুয়াদের কাছ থেকে একাধিক অভিযোগ পেয়েছেন বলে জানা গিয়েছে।
এই অভিযোগ যে, ওই প্রকল্পে কেন্দ্রের বরাদ্দ অর্থ বেসরকারি সংস্থার মাধ্যমে খরচ করায় সরকারের আসল উদ্দেশ্য ব্যর্থ হচ্ছে। পড়ুয়ারা সঠিক সময়ে বই পাচ্ছে না। মিলছে না বৃত্তিমূলক শিক্ষকদের বেতনও। ল্যাবগুলির পরিকাঠামোর অবস্থাও বেহাল। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর