সম্মান

ব্যুরো নিউজ, ১৬ ডিসেম্বর: মাহিকে বিরল সম্মান প্রদান ভারতীয় ক্রিকেট বোর্ডের 

প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে বিরল সম্মান প্রদান করলো ভারতীয় ক্রিকেট বোর্ড। তাঁর প্রিয় ‘৭ নম্বর’ জার্সিটি সংরক্ষণে পাঠানো হলো। ভবিষ্যতে ভারতীয় দলের আর কোনও ক্রিকেটারকে এই জার্সিতে দেখা যাবে না। তবে এই সংরক্ষণ প্রথম নয়। অতীতেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সংরক্ষণে পাঠানো হয়েছিলো কিংবদন্তি সচিন রমেশ তেন্ডুলকারের ১০ নম্বর জার্সিটিও।

তবে জার্সি সংরক্ষণের ঘটনা ক্রীড়া জগতে নতুন নয়। ১৯৩৪ সালে পেশাদারী খেলায় প্রথম এরকম ঘটনা ঘটেছিল। টরন্টোর আইস হকি ক্লাব টরন্টো ম্যাপেল লিফ তাঁদের প্রাক্তন খেলোয়াড় এস বেইলির ৬ নম্বর জার্সিটি সংরক্ষণ করে রেখেছে। সেই ধারা এখনও বজায় রয়েছে। ইতালির ফুটবল ক্লাব নাপোলি দিয়েগো মারাদোনার ১০ নম্বর জার্সিটিও সংরক্ষণ করে রেখেছে। জোহান ক্রুয়েফের প্রতি সম্মান দেখিয়ে ১৪ নম্বর জার্সিটি সংরক্ষিত করে রেখেছে নেদারল্যান্ডসের জাতীয় ফুটবল দল। সেই তালিকায় এবার যুক্ত হল মহেন্দ্র সিং ধোনির নাম। জাতীয় দলের জার্সিতে শেষবার ধোনিকে দেখা গিয়েছিল ২০১৯ সালে। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। তারপর আর কোনও ক্রিকেটারকে ওই জার্সি পড়ে মাঠে নামতে দেখা যায়নি। এবার পাকাপাকিভাবে ওই জার্সিটি সংরক্ষণে পাঠাল ভারতীয় ক্রিকেট বোর্ড।

শ্রেয়সই এবার নাইটদের ক্যাপ্টেন

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে ক্রিকেটারদের। বোর্ডের এক কর্তা জানিয়েছেন, “বর্তমানে দলে থাকা ক্রিকেটার ও তরুণ ক্রিকেটারদের জানিয়ে দেওয়া হয়েছে যে, তাঁরা এখন থেকে ধোনির ৭ নম্বর জার্সিটি আর পরতে পারবেন না। ১০ ও ৭ নম্বর বাদ দিয়ে অন্য নম্বরের জার্সি পরতে হবে আগামী প্রজন্মের ক্রিকেটারদের”। তিনি আরও বলেছেন, “ভারতীয় ক্রিকেটারদের জার্সির জন্য মোট ৬০টি নম্বর অবশিষ্ট রয়েছে। ওই ৬০টি নম্বরের থেকে নিজেদের জার্সি নম্বর বেছে নিতে পারবেন ক্রিকেটারেরা। জাতীয় দল থেকে কোনও ক্রিকেটার বাদ পড়লেও, আমরা তার জার্সি নম্বরটি অন্য কাউকে দিই না”। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর