নিউজিল্যান্ড

ব্যুরো নিউজ, ২ নভেম্বর: মাঠে নিউজিল্যান্ডকে ধরাশায়ী করে শেষ চারের পথে দক্ষিণ আফ্রিকা 

ভারতের পর এবার নিউজিল্যান্ডকে ধরাশায়ী করে বিশ্বকাপের শেষ চারের পথে দক্ষিণ আফ্রিকা। বুধবার পুণের মাঠে শক্তিশালী নিউজিল্যান্ডকে হারাল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ৩৫৭ রান তোলে দক্ষিণ আফ্রিকা। শতরান করেন কুইন্টন ডি’কক ও রসি ভ্যান ডার দুঁসে। তার উত্তরে ৩৫.২ ওভারে ১৬৭ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। ১৯০ রানে ম্যাচ জিতিয়ে দেন টেম্বা বাভূমারা।

ভাগ্যের চাকা ঘোরাতে ভূত চতুর্দশীতে এই কাজগুলো অবশ্যই করবেন

বিশ্বকাপের আগে একদিনের ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করেছিলেন কুইন্টন ডি’কক। নিজের সিদ্ধান্তে যদিও তিনি অনড় থাকেন, তাহলে এটাই শেষ বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকার উইকেট কিপারের। তবে অবসর নেওয়ার আগে নিজেকে মেলে ধরেছেন ৩০ বছরের এই ক্রিকেটার। চলতি বিশ্বকাপে ইতিমধ্যেই  চারটি শতরান করে ফেলেছেন তিনি। শেষ শতরান এসেছে বুধবার পুণেতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে এক বিশ্বকাপে চারটি বা তার বেশি শতরান করার নজির গড়লেন তিনি। টসে জিতে এদিন প্রথমে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে দেয় নিউজিল্যান্ড। শুরু থেকেই বড় রানের লক্ষ্যে খেলে দক্ষিণ আফ্রিকা। অনবদ্য ব্যাটিং করেন কুইন্টন। তাঁর দুর্দান্ত ব্যাটের ফলে আসে ঝকঝকে ১১৬ বলে ১১৪ রানের ইনিংস।

অপরদিকে ম্যাচের দিন জ্বলজ্বল করছিলো তিন নম্বরে নামা ভ্যান ডার দুঁসে। ১১৮ বলে ১৩৩ রান করলেন তিনি। তাঁর ব্যাট থেকে আসে ৯টি চার এবং ৫টি ছয়। চলতি বিশ্বকাপে মোট ৮ টি শতরান করে শ্রীলঙ্কার রেকর্ডকে ছুয়ে ফেললো প্রোটিয়ারা। ৪ নম্বরে নেমে ক্যামিও ইনিংস খেললেন ডেভিড মিলার। ৩০ বলে করলেন ৫৩ রান। ২টি চার ও ৪টি ছক্কা হাঁকালেন ‘কিলার মিলার’।

অন্য  আর একজন ওপেনার উইল ইয়ং করেন ৩৩ রান। মিডল অর্ডারে কিছুটা লড়াই করেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস । ৩০ বলে ২৪ রান করে আউট হন তিনি মিচেল। এরপর ব্ল্যাক ক্যাপদের হয়ে শেষ পর্যন্ত লড়াই করলেন গ্লেন ফিলিপস। ৫০ বলে ৬০ রানের ইনিংস এল তাঁর ব্যাট থেকে। ৪টি চার ও ৪টি ছয় মারেন ফিলিপস। তবে পাহাড় প্রমাণ রান তাড়া করার পক্ষে তা যথেষ্ট ছিল না। ২৫ ওভারে ১০৯ রানে ৭ উইকেট হারায় গতবারের ফাইনালিস্টরা। দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে সুবিধে করতে পারেননি কোনও কিউয়ি ব্যাটার। ৩৫.৩ ওভারে ১৬৭ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। দক্ষিণ আফ্রিকার এদিনের সফলতম বোলার মহারাজ। ৪৬ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। ৩১ রানে ৩টি উইকেট নেন জানসেন। এছাড়া ৪১ রানে ২ উইকেট নিয়েছেন জেরাল্ড কোয়েৎজি। রাবাডা পেয়েছেন ১ টি উইকেট। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর