ভারতের

ব্যুরো নিউজ, ১০ জানুয়ারি: ভারতের বুলেট ট্রেনের কাজে অগ্রগতি! কতদূর এগালো নির্মাণ কাজ?

ভারতে বুলেট ট্রেন প্রকল্পের কাজে বড় অগ্রগতি। আহমেদাবাদ-মুম্বইইয়ে চলবে ভারতেও প্রথম হাই-স্পিড বুলেট ট্রেন। এই রেল করিডর প্রকল্পের জন্য ১,৩৮৯.৪৯ হেক্টর জমি প্রয়োজন ছিল। সোমবার এই জমি অধিগ্রহণের কাজ সম্পূর্ণ হয়েছে।

নক্ষত্র রাশিদের প্রশংসায় পঞ্চমুখ শিল্পীকূল

ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) জানিয়েছে, গুজরাট, মহারাষ্ট্র এবং দাদরা ও নগর হাভেলিতে এই জমি অধিগ্রহণ করা হয়েছে। এর পাশাপাশি, এই প্রকল্পের কাজের বরাত দেওয়ার সমস্ত চুক্তি স্বাক্ষরের কাজও সম্পূর্ণ হয়েছে।

এনএইচএসআরসিএল জানিয়েছে, ইতিমধ্য়েই ১২০.৪ কিলোমিটার গার্ডার চালু করা হয়েছে। ২৭১ কিলোমিটার পিয়ার কাস্টিংয়ের কাজও হয়েছে। সুরাট এবং আনন্দে রিইনফোর্সড কংক্রিট ট্র্যাক বেডের নির্মাণ শুরু হয়েছে। ভালসাদ জেলার জারোলি গ্রামের কাছে পাহাড়ে প্রথম সুড়ঙ্গ নির্মাণের কাজও সম্পূর্ণ। ৩৫০ মিটার দীর্ঘ সুড়ঙ্গটি মাত্র ১০ মাসে তৈরি করা হয়েছে।

এই প্রকল্পে রয়েছে ভারতের প্রথম সমুদ্রের নীচ দিয়ে যাওয়া রেল সুড়ঙ্গও। মহারাষ্ট্রের বান্দ্রা-কুরলা কমপ্লেক্স এবং শিলফাটার মধ্যে ২১ কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গ তৈরির কাজও চলছে। মুম্বই এইচএসআর স্টেশনের জন্য খননের কাজ চলছে। বাপি, বিলিমোরা, সুরাট, ভারুচ, আনন্দ, ভদোদরা, আহমেদাবাদ এবং সবরমতিতে রেল স্টেশন নির্মাণ করা হচ্ছে। সুরাটের জাতীয় মহাসড়ক ৫৩-র উপর প্রথম ইস্পাতের তৈরি সেতু নির্মাণ কাজও করা হয়েছে। ৭০ মিটার দীর্ঘ এই সেতুটি। যা বড় সাফল্য বলে মনে করছে কর্তৃপক্ষ। এই প্রকল্পের জন্য মোট ২৮টি ইস্পাতের সেতুর তৈরি করা হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর