ভারতীয়

ব্যুরো নিউজ, ২৬ জানুয়ারি: ভারতীয় পড়ুয়াদের প্রজাতন্ত্র দিবসের উপহার দিলেন ফরাসি প্রেসিডেন্ট

প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে ২ দিনের ভারত সফরে এসেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। প্রথমে তিনি নামেন রাজস্থানে। রাজস্থানে নেমে জয়পুরের অম্বর দুর্গ পরিদর্শন করেন। সেখান থেকে যান বিশ্বের অন্যতম প্রাচীন মানমন্দির জয়পুরের যন্তর মন্তরে। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর। এরপর ভারতীয় পড়ুয়াদের জন্য প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বিশেষ ঘোষণা করলেন ফরাসি প্রেসিডেন্ট।

মাধ্যমিক পরীক্ষার সময়সূচীতে বদল হবে না: হাইকোর্ট

ম্যাক্রোঁ শুক্রবার সকালে তাঁর এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেছেন। তাঁর করা সেই পোস্টে তিনি জানিয়েছেন, ‘২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় ছাত্রছাত্রীকে ফ্রান্সে পড়ার সুযোগ দেওয়া হবে। ফ্রান্সে পড়াশোনা করার সুযোগ পাওয়া সামান্য ব্যাপার না। তবে ফ্রান্স এই প্রতিশ্রুতি পূরণ করবেই’।

এছাড়াও তিনি জানিয়েছেন, ভারতীয় ছাত্রছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষা নিতে প্রচুর সুযোগ সুবিধা দেওয়া হবে। ভাষা যাতে উচ্চশিক্ষায় বাধা না হয়ে দাঁড়ায়, সেই ব্যবস্থা করা হচ্ছে। যাঁরা ফরাসি ভাষা জানেন না, তাঁরাও পড়তে পারবেন সেখানে। উচ্চশিক্ষার জন্য ফ্রান্স ও ভারত একসঙ্গে মিলে কাজ করবে বলে তিনি আশাবাদি। এছাড়াও, ফ্রান্সে পড়াশোনা করেছেন, এমন প্রাক্তন ভারতীয় ছাত্র- ছাত্রীদের ভিসা প্রক্রিয়াও সহজ করে দেওয়া হবে বলে ম্যাক্রোঁ জানান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর