ভারতীয়

ব্যুরো নিউজ, ২৫ ডিসেম্বর: ভারতীয়দের দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে মুখ খুললেন বিদেশমন্ত্রী 

বিদেশে বসবাসকারী ভারতীয়দের দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চেন্নাইতে ‘টেক প্রাইড ২০২৩’ এর অনুষ্ঠানেভারতীয়দের দ্বৈত নাগরিকত্ব নিয়ে বক্তব্য রাখেন বিদেশমন্ত্রী।

৫৮ বছর বয়সে টেট দিলেন ওমপ্রকাশ

দ্বৈত নাগরিকত্ব ইস্যুতে বিদেশমন্ত্রী বলেন,’নিরাপত্তা ও আর্থিক চ্যালেঞ্জ থেকেই যায়। চ্যালেঞ্জ তো রয়েইছে, ভারতীয়রা কোন দেশে থাকেন তা দেখে দ্বৈত নাগরিকত্ব প্রদান করা।’ তিনি বলছেন, ‘ওসিআই (ওভারসিস সিটিজেনশিপ অফ ইন্ডিয়া) একটি পদক্ষেপ যা চাহিদাকে পূরণ করে। তবে তা নিয়ে ডিবেটের রাস্তা খোলা রয়েছে।’

 

দ্বৈত নাগরিকত্ব নিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে প্রশ্ন করা হয় যে সমস্ত নয়া শিল্পোদ্যোগীরা ভারতে বসবাস করছেন আর তাঁদের ব্যবসায়িক সুবিধা ও তাঁদের বিদেশে বসবাসের ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্বেরবিষয়টি নিয়ে। তখনই ওই উত্তর দেন বিদেশমন্ত্রী।

এছাড়াও সদ্য দিল্লিতে অমিত শাহ পাক অধিকৃত কাশ্মীরে ২৪ টি আসন সংরক্ষণ নিয়েও যে বক্তব্য রাখেন, তার প্রেক্ষিতেও প্রশ্ন যায় ভারতের বিদেশমন্ত্রীর কাছে।

পাক অধিকৃত কাশ্মীরে যে নির্বাচনে কথা নিয়ে বিদেশমন্ত্রীকে প্রশ্ন করা হলে জয়শঙ্কর বলেন,‘ওই ব্যবস্থাপনা একটু জটিল। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এর আগে বলেন, তিনি যখনই ভারতের কথা ভাবেন, তখনই তাঁর মনে পড়ে তিনটি ‘টি’এর কথা। এগুলি হল, ‘ট্যালেন্ট’, ‘টেক’ আর ‘ট্র্যাডিশন’।  ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর