ভূত

ব্যুরো নিউজ, ২ নভেম্বর: ভাগ্যের চাকা ঘোরাতে ভূত চতুর্দশীতে এই কাজগুলো অবশ্যই করবেন

ভূত চতুর্দশী কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। ভূত চতুর্দশী দীপাবলির এক দিন আগে এবং ধনতেরাসের একদিন পরে উদযাপিত হয়। ভূত চতুর্দশীতে অকাল মৃত্যুর ভয় থেকে দূরে থাকতে মৃত্যুর দেবতা যমরাজের পূজাও করে থাকেন।

কীভাবে নিম কাঠের প্রতিমা থেকে ভৈরবেশ্বরী হয়ে উঠলেন বাড়ির মেয়ে? 

পুরাণ মতে, ভগবান শ্রী কৃষ্ণ কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে নরকাসুরকে বধ করে নরকাসুরের অত্যাচেরের হাত থেকে সকল দেবতা ও মুনি-ঋষিদের মুক্ত করেন। তাই এই তিথিতে মৃত্যুর দেবতা যমরাজ ও শ্রীকৃষ্ণের পুজো করার বিধান রয়েছে। সন্ধ্যায় প্রদীপ জ্বালিয়ে চারপাশ আলোকিতও করা হয়। 

নরক চতুর্দশী তিথি:
দীপাবলির এক দিন আগে নরক চতুর্দশী পালিত হয়। এবছর কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথির সূচনা হবে ১১ নভেম্বর দুপুর ১টা ৫৭ মিনিট থেকে। এই তিথি সমাপ্ত হবে ১২ নভেম্বর দুপুর ২টো ৪৪ মিনিটে। নরক চতুর্দশী তিথি আবার রূপ চতুর্দশী নামেও পরিচিত। তবে উদয়া তিথি অনুযায়ী ১২ নভেম্বরই পালিত হবে নরক চতুর্দশী। আবার এই দিনেই দিপাবলী।

নরক চতুর্দশীতে মাতা লক্ষ্মী ও গঙ্গাকে প্রসন্ন করার উপায়:
শাস্ত্র মতে নরক চতুর্দশীর সকালে উঠে নিজের সারা শরীরে তেল মালিশ করলে লক্ষ্মী খুশি হন। মনে করা হয় তেলের মধ্যে লক্ষ্মী ও জলে গঙ্গার বাস। এই তিথিতে সকালে উঠে সারা শরীরে তেল মালিশ করে স্নান করলে লক্ষ্মী ও গঙ্গা উভয়য়েই প্রসন্ন হন ও তার ভক্তদের আশীর্বাদ করেন।

ভূত চতুর্দশীর পুজো পদ্ধতি:
ভূত চতুর্দশীতে, সূর্যোদয়ের আগে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। নরক চতুর্দশীর দিন যমরাজ, শ্রী কৃষ্ণ, মা কালী, ভগবান শিব, হনুমান জি ও শ্রী হরি বিষ্ণুর বামন রূপের বিশেষ পুজো করা হয়।
বাড়ির উত্তর-পূর্ব কোণে অর্থাৎ ঈশান কোণে এই সমস্ত দেব-দেবীর মূর্তি স্থাপন করে পূজার্চনা করুন।
দেবতাদের সামনে ধূপ-প্রদীপ জ্বালান, সিঁদুরের তিলক লাগিয়ে মন্ত্র জপ করুন।

এমনটা বিশ্বাস করা হয় যে নরক চতুর্দশীর দিন যমদেবের পুজো করলে অকালমৃত্যুর ভয় দূর হয়। এছাড়াও, সমস্ত পাপ নাশ হয়, তাই বাড়ির দরজার উভয় পাশে প্রদীপ জ্বালিয়ে যমরাজের পুজো করুন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর