ব্রিটেনে

ব্যুরো নিউজ, ২৩ ডিসেম্বর: ব্রিটেনে আরও বাড়ল অর্থনৈতিক ঘাটতি 

ইতিপূর্বে চলতি বছরের প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের আর্থিক ঘাটতি কমেছিল উল্লেখযোগ্যভাবে। আর সেই ধারা বজায় রইলো তৃতীয় ত্রৈমাসিকেও। এর ফলে ব্রিটেনের আর্থিক অবস্থা নিয়ে রীতিমতো চিন্তিত সেই দেশের কর্তারা ও আনুষঙ্গিক অন্যান্য দেশগুলিও। প্রথম ত্রৈমাসিকে গত জুলাই মাসে দেশের আভ্যন্তরীণ উৎপাদন কমেছিল ০.১ শতাংশ। আর সেপ্টেম্বর মাসে দ্বিতীয় ত্রৈমাসিকে সেই আর্থিক ঘাটতি আরও বেড়ে যায়। আর্থিক ঘাটতি কমানোর বহু চেষ্টা হলেও তা করা যায়নি। এবার তৃতীয় ত্রৈমাসিকে সেই ঘাটতির ধারা বজায় রেখে আরও ৩ শতাংশ কমেছে। অফিস অফ ন্যাশনাল স্ট্যাটিসটিকস জানিয়েছে, দেশের অর্থনীতিবিদেরা যে আশঙ্কা প্রকাশ করেছিলেন তা শুধু সত্যিই হয়নি, আরও বেড়েছে অর্থনৈতিক মন্দা। শেষ পাওয়া তথ্য অনুসারে দেশের রোজকার ও ভ্যাট থেকে আয় বেড়েছে তৃতীয় ত্রৈমাসিকে।

চ্যান্সেলর জেরেমি হান্ট বলেন, এই অর্থনৈতিক অবনমন প্রত্যাশার আরও নীচে নেমে গেলে দেশের সামগ্রিক ক্ষতি হবে। তবে, জেরেমি বলেন, সাম্প্রতিককালে এই অবনমন থেকে রেহাই পাওয়ার কোন লক্ষন দেখা যাচ্ছে না। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক চলতি বছরের শুরুতেই স্লোগান দিয়েছিলেন, ‘গ্রো দা ইকোনমি’। ফলে এখনি কোনভাবে ব্রিটেনের আর্থিক ঘাটতি মেটার ও সেখান থেকে উত্তরনের কোন পথ দেখছেন না শ্রমিকদলের নেতারাও। তাঁদের কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে ব্রিটিশ সরকারকে। ব্রিটেনের বাজারগুলিতে দেখা যাচ্ছে বেশি সুদে ঋণ নেওয়ার প্রবণতা। এমনকি নিজেদের মুল্যবান সামগ্রিও তাঁরা বন্দক রাখতে দুবার ভাবছেন না।

বিরোধী নেতা রিচার্ড কার্টার বলেন, ব্রিটেনে সমস্ত রকম আর্থিক উন্নয়নই দুর্বল হয়ে পড়েছে। যারা ইতিপূর্বে ঋণ নিয়েছিলেন তাঁদের পক্ষে সেই ঋণ শোধ করা সম্ভব হচ্ছে না। এমনকি সুদের টাকা দিতেও তাঁরা হিমশিম খাচ্ছে। আসন্ন শীতের মরশুমে সেই আর্থিক ঘাটতি আরও কমবে বলে মন্তব্য করেছেন জনৈক অর্থনীতিবিদ এলি হেন্ডারসন। ২০২৪ ও ২০২৫ সালে নতুন ভাবেই দেশের আর্থিক পরিকল্পনা না করা গেলে এই আর্থিক ঘাটতি পূরণ করা অসম্ভব হয়ে পড়বে। ব্রিটেনের উপভোক্তাদের দিক থেকে মুদ্রাস্ফীতি ৩.৯ শতাংশ কমবে বলে অর্থনীতিবিদদের ধারনা। এই ঘাটতির ফলে কমতে পারে পেট্রো পন্যর মূল্য। শ্রমিকদের বেতন কাতা যেতে পারে, পরিবহণ কর্মীরাও যতক্ষণ না তাঁদের পাওনা গণ্ডা ঠিক মতো পাচ্ছেন তাঁরাও আরও আন্দোলনের তেজ বাড়াতে পারেন। ঘাটতির কারনে চলতি আর্থিক বছরের শুরুতেই সারা দেশ জুড়েই রেল ভাড়া বৃদ্ধি পেয়েছে ৪.৯ শতাংশ। ফলে একসময় আর্থিক শ্রীবৃদ্ধি ঘটা ব্রিটেন যে আর্থিক সঙ্কটের মুখে তার থেকে বেড়িয়ে আসার জন্য সবাইকেই এগিয়ে আসতে হবে বলে মনে করছেন দেশের শাসকবর্গ থেকে অর্থনীতিবিদেরা। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর