ব্রিজভুষণের

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: ব্রিজভুষণের ডিগবাজি 

তিনি ছিলেন ভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি। একই সঙ্গে তিনি জাঁদরেল বিজেপি সাংসদ। আর তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল ভারতীয় কুস্তিতে পদক জয়ী মহিলাদের সাথে বহুবার অশালীন আচরণ করেছেন। তারই প্রতিবাদে ভারতীয় কুস্তিগিরেরা তাঁদের পুরস্কার ফেরত দেওয়া শুরু করতেই চাপের মুখে সেই ব্রিজভুষণ শরণ সিং-কে সরিয়ে দেওয়া হয়।

ফিফায় শাস্তির আশঙ্কা ব্রাজিলের

তিনি এতদিন মুখ খোলেননি। কিন্তু ভিনেশ ফোগাট থেকে শুরু করে বজরংপুনিয়া ও সাক্ষী মালিক তাঁদের পদক ফেরত দেওয়া শুরু করলে ডিগবাজি খেলেন ব্রিজভুষণ। তিনি জানিয়ে দেন, এখন থেকেই কুস্তির সঙ্গে তাঁর আর কোন সম্পর্ক নেই। কুস্তি থেকে তিনি অবসর নিয়েছেন। ১২ বছর তিনি ভারতীয় কুস্তি ফেডারেশনের সঙ্গে কাজ করেছেন। পুনিয়াদের চাপে শেষ পর্যন্ত ১৮০ ডিগ্রি ঘুরলেন ব্রিজভুষণ। যে ব্রিজভুষণ মুখ খোলা বন্ধ রেখেছিলেন, আর এতো কিছুর পরেও ব্রিজভুষণের বিশেষ হেলদোল ছিল না। কিন্তু মঙ্গলবার তিনি বলেন, কুস্তিতে নতুন ফেডারেশন তৈরি হচ্ছে। এই ফেডারেশনই সিদ্ধান্ত নেবে কার কি করা উচিৎ আর কার কি করা উচিৎ নয়।

যদিও গত এক পক্ষকাল ধরে ওই ৩ পদক জয়ী কুস্তীগির তাঁদের পদক ফেরত দেওয়ার সিদ্ধান্তে অনড় থাকে। তাঁরা বিভিন্ন টুইটেও মোদী সরকারের ব্রিজভুষণের বিরুদ্ধে ব্যাবস্থা না নেওয়ার জন্য প্রতিবাদে ফেটে পরেন। দিল্লীতে টানা ধর্নায় বসেন। কেন্দ্রীয় সরকার ব্রিজভুষণকে না সরিয়ে আরও ক্ষিপ্ত করে তোলেন কুস্তিগিরেদের। পরে তাঁকে সরিয়ে দিলেও ব্রিজভুষণের সহযোগী সঞ্জয় সিং- কে কুস্তি সংস্থার সভাপতি পদে নিয়োগ করা হয়। তাতে অগ্নিতে ঘৃতাহুতি পরে। ক্ষুব্ধ ভিনেশ ফোগাট লেখেন, মনে হচ্ছে কুস্তিতে মেয়েরা এখন প্রচারের বা বিজ্ঞাপনের বিষয়বস্তু। সাক্ষী মালিকের অবসর ঘোষণা, ও পুনিয়ার পদ্মশ্রী ফেরানোর পর কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক কুস্তি সংস্থার সমস্ত কার্যক্রম স্থগিত রেখেছেন। ইভিএম নিউজ  

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর