মস্তিষ্কে

ব্যুরো নিউজ, ২৪ জানুয়ারি: ব্যক্তির মস্তিষ্কে অ্যামিবা! প্রাণ বাঁচালো SSKM

মস্তিষ্কে বাসা বেঁধেছে অ্যামিবা! গল্প নয়, বাস্তবে এমনটাই হয়েছে হাওড়ার বাসিন্দা বছর চল্লিশের এক ব্যাক্তির ক্ষেত্রে। জানা গিয়েছে, তিনি প্রায় ১ মাস ধরে এসএসকেএম হাসপাতালে ভর্তি রয়েছেন। শেষপর্যন্ত বাঙ্গুর ইনস্টিটিউট অফ নিউরোলজিতে তার অস্ত্রোপচার হয়। এখন তিনি আপাতত চিকিৎসকদের পর্যবেক্ষণে ভর্তি আছেন মেডিসিন বিভাগে।

চিকিৎসকদের অভিমত, এককোশী এই প্রাণী মানুষের নাক অথবা কান দিয়ে প্রবেশ করে সোজা মগজে বাসা বাঁধে। কুড়ে কুডে খেতে থাকে ঘিলু ও মস্তিষ্কের যাবতীয় শিরা-উপশিরা-রক্ত। উপসর্গ দেখা দেয় ২-১৫ দিনের মধ্যে, কারণ ততদিনে পরজীবী মস্তিষ্কের ভিতরের অংশ খেতে শুরু করেছে। ফলাফল স্বরুপ আক্রান্ত ব‌্যক্তি জ্ঞান হারায়। যারা অনেক দিন ধরে সুইমিং পুলে, নদী বা পুকুরে সাঁতার কাটেন, তাঁদের দেহে এই এককোশী জীব বাসা বাঁধতে পারে। কিন্তু এক্ষেত্রে ঘটনা হল বছর চল্লিশের ওই ব্যাক্তি কিন্তু সুইমিং পুল বা পুকুরে স্নান করতেন না। তার পরেও মেনিনজাইটিসের উপসর্গ নিয়ে হাসপাতালে আসেন। এক্ষেত্রে শতকরা ৯০ ভাগ রোগীর ক্ষেত্রে মৃত্যুই ভবিতব‌্য। হাওড়ার বাগনানের বাসিন্দা এই মৃত‌্যুপথযাত্রী রোগীকে সম্প্রতি সুস্থ করে তুলে সাফল্যের দৃষ্টান্ত তৈরি করল রাজ্যের প্রথম সারির সরকারি হাসপাতাল এসএসকেএম।

প্রজাতন্ত্র দিবসে উত্তরপ্রদেশের ট্যাবলোয় চমক | সামিল রামলালার প্রতিকৃতি

তারা ওই ব্যাক্তির মস্তিষ্কের সিটি স্ক্যান দেখতে পান টুকরো টুকরো রক্ত ও অ্যামিবার একটি অস্পষ্ট অবয়ব। এরপর নিউরো সার্জারির বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. অতনু দত্তের তদারকিতে মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। সোমবার তাঁকে মেডিসিন বিভাগে পাঠানো হয়েছে। আপাতত কিছুদিন তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন। আপাতত স্থিতিশীল হলেও বিপদ পুরো কাটেনি। চিকিৎসকদের বক্তব‌্য, গত ৬ মাসে এই নিয়ে দু’জন এমন উপর্সগ নিয়ে পিজি হাসপাতালে ভর্তি হলেন। এখন দুজনই সুস্থ আছেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর