সাহায্যে

ব্যুরো নিউজ, ২৩ ডিসেম্বর: বেড়েই চলেছে বিভিন্ন নদীতে ইনভার্টারের সাহায্যে ইলেকট্রিক শক দিয়ে মাছ মারার প্রবণতা 

শীত পড়তে না পড়তেই ডুয়ার্সের বিভিন্ন নদীতে ইনভার্টারের সাহায্যে ইলেকট্রিক শক দিয়ে মাছ ধরার প্রবনতা ক্রমে বেড়েই চলেছে। বৃহস্পতিবার আবারও সেই ছবি দেখা গেলো নাগরাকাটা ব্লকের জলঢাকা নদীতে। শীতকালে নদীর জল কম থাকে। এই সুযোগ নিয়ে কিছু ব্যাক্তি এই পদ্ধতিতে মাছ ধরছে। জানা গিয়েছে, সাইকেলের দ্বারা বা পিঠে করে ব্যাটারি নিয়ে ইনভার্টার দিয়ে বিদ্যুৎ তৈরি করে জলে দিতেই মরে যায় নদীর মুল্যবান মাছ। আর এতে বিপন্ন হচ্ছে নদীর বোরোলি, পুটি, খোকসা ও ট্যাংরার মতো সুস্বাদু মাছ। বড়শি কিংবা জাল দিয়ে নয়। ব্যাটারি চালিত ইলেকট্রিক শক দিয়ে চলছে নদীর মাছ শিকার। ডুয়ার্সের বিভিন্ন ছোট বড় নদীতে বিদ্যুতের সাহায্যে ছোট ছোট মাছ মারা রেওয়াজে দাঁড়িয়ে গেছে।

রাজ্য পেলো আরও একটি চিড়িয়াখানা | ভার্চুয়ালি উদ্বোধনে মুখ্যমন্ত্রী

বিদ্যুৎ সংযোগ করে নদীতে মাছ মারায় উদ্বিগ্ন পরিবেশ প্রেমীরা। তাঁদের বক্তব্য, বিদ্যুত সংযোগ করে মাছ মারার ঘটনা নতুন নয়। ডুয়ার্সের সব জায়গায় এইরকম দেখা যায়। ডুয়ার্সের যে বিভিন্ন নদী আছে, বিশেষ করে জলঢাকা নদী থেকে শুরু করে আশেপাশের যে সমস্ত বড় বড় নদী আছে তাতে নতুন প্রক্রিয়ায় ইনভার্টারের সাহায্যে ইলেকট্রিক শক দিয়ে মাছ ধরা চলছে। এর ফলে মাছের বংশ ধ্বংসের মুখে। এর উপরে আইন আছে। পরিবেশ প্রেমীরা আরও জানান, যে তাঁরা বার বার মৎস্য দফতরকে জানিয়েছেন এইরকম মানুষকে যেন সচেতন করা হয়। গ্রাম গঞ্জের মানুষ জনকেও সচেতন করা প্রয়োজন।

এইরকম ছাড়াও দেখা যায় বিভিন্ন পুকুরে মাছ মারার জন্য বিষক্রিয়ার প্রয়োগ করা হয়, চা বাগানে স্প্রে করার পরে যে ড্রামগুলি থাকে সেইগুলি যখন নদীতে যায় তখন অন্য নদীর জলও বিষাক্ত হয়। ফলে ডুয়ার্সে হাজার হাজার মাছ এইভাবেই মারা যায়। ইলেকট্রিক শক দিয়ে মাছ মারার ফলে বোরোলি, পুটি, খোকসা ও ট্যাংরার মতো মুল্যবান মাছ যা মানুষ খুব খেতে পছন্দ করে, সেইসব মাছের বংশ ধ্বংস হচ্ছে। ঐ এলাকার পুলিশ প্রশাসনকে এই ব্যাপারটা দেখা উচিৎ। স্থানীও পরিবেশ প্রেমীদেরও বিষয়টির উপর নজর রাখা উচিৎ। আমাদের মধ্যে যতদিন না সচেতনতা বাড়বে ততদিন এইভাবেই মুল্যবান মাছের বংশ ধ্বংস হতে থাকবে। এইভাবে মাছ মারার ফলে ধীরে ধীরে নদীয়ালি মাছ হারিয়ে যাওয়ার মুখে। ব্যাপকভাবে চলছে মৎস্য নিধন। মানুষের মধ্যে যদি সচেতনতার বৃদ্ধি না হয়, তবে শুধু প্রশাসনিক সতর্কতায় কিছু হবেনা বলে মনে করছেন অনেকেই। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর