বিধানসভায়

ব্যুরো নিউজ, ২৯ নভেম্বর: বিরোধী শূন্য বিধানসভায় মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির বিল পাশ!

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ঘিরে শাহী সভা চলছে কলকাতায়। সভায় বিজেপি নেতা কর্মী সমর্থকরা- সহ উপস্থিত বিজেপি বিধায়করাও। আর অন্যদিকে বুধবার বিধানসভার অধিবেশনের দ্বিতীয়ার্ধেই মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ করা হল।

রাহুলের বিদেশ সফর

তৃণমূল সুপ্রিমো রাজ্যের আসনে বসার সময় থেকেই বলে এসেছেন রাজ্যের কোষাগার ভঙ্গুর অবস্থার কথা। এমনকি তারপরও তৃণমূল সরকারের পক্ষ থেকেও বহুবার রাজ্যের কোষাগারের ‘বেহাল অবস্থার’ কথা মানুষের সামনে তুলে ধরে হয়েছে। এদিকে ডিএ  পাচ্ছেন না সরকারি কর্মীরা। সেই পরিস্থিতিতে বিধায়কদের বেতন ভাতা বৃদ্ধি স্বাভাবিকভাবেই সমালোচনার ঝড় তুলেছে।

আজ বিধানসভায় যখন মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ করা হয়, তখন ভাগ্যচক্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সভার বিজেপির বিধায়করা। একপ্রকার বিরোধী শূন্য ভাবেই শুধুমাত্র তৃণমূল বিধায়কদের উপস্থিতিতেই পাশ করানো হয় মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির বিলটি।

এদিকে বিজেপি বিধায়কদের অনুপস্থিতি রাজনৈতিকভাবে পদ্ম শিবিরের কাছে তা লাভজনক বলে মনে করছেন রাজনীতি মহল। এদিন বিধায়ক সভায় উপস্থিত ছিলেন না চার বিজেপি বিধায়ক। শাহি সভায় যোগ দেওয়ার কারণ জানিয়ে আগে থেকেই বিধানসভায় চিঠি দিয়ে জানিয়েছিলেন তাঁরা। ফলত, এই বিল পাশ হওয়া নিয়ে তাঁদের দায় নিতে হবে না।

আগে থেকেই বুধবার বিধানসভার সমস্ত কার্যসূচি পিছিয়ে দেওয়ার জন্য স্পিকারের কাছে আবেদন করেছিল বিজেপি। সেই আবেদন অবশ্য রাখা সম্ভব নয় বলে বিজেপিকে জানিয়ে দিয়েছিলেন স্পিকার।

কত বাড়ল বেতন?

বিধায়করা আগে ভাতা-বেতন মিলিয়ে পেতেন ৮২ হাজার টাকা। এখন বাড়িয়ে তা হল ১ লক্ষ ২২ হাজার টাকা।

প্রতিমন্ত্রীদের ক্ষেত্রে ভাতা-বেতন মিলিয়ে আগে ছিল ১ লক্ষ ১১ হাজার ৯০০ টাকা। এখন বাড়িয়ে তা হল ১ লক্ষ ৫১ হাজার ৯০০ টাকা।

ক্যাবিনেট মন্ত্রীরা আগে ভাতা-বেতন মিলিয়ে পেতেন ১ লক্ষ ১২ হাজার টাকা। এখন বাড়িয়ে তা হল ১ লক্ষ ৫২ হাজার টাকা।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর